Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ হাজার চিকিৎসক নিয়োগ দিতে বিধিমালা সংশোধন


১৮ নভেম্বর ২০২০ ২৩:৫২

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির মধ্যেই বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিতে এ সংক্রান্ত বিধিমালা সংশোধন করেছে সরকার। ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪’ সংশোধনের মাধ্যমে বিশেষ বিসিএস আয়োজন করে চিকিৎসক নিয়োগ দিতে পারবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার (১৮ নভেম্বর) বিজি প্রেসের ওয়েবসাইটে এই বিধিমালা সংশোধন সম্পর্কিত প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জরুরি চিকিৎসক নিয়োগের ক্ষেত্রে এই বিধিমালা বা আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালাতে যা কিছুই থাকুক না কেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে সংশোধিত নিয়ম অনুযায়ী পরীক্ষার মাধ্যমে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের এন্ট্রি লেভেল পদে এককালীন নিয়োগ দিতে পারবে।

সংশোধিত নিয়মের মাধ্যমে নিয়োগ পরীক্ষার নম্বর বণ্টন সংশোধন করা হয়েছে। সংশোধিত বিধি অনুযায়ী ২০০ নম্বরের লিখিত পরীক্ষা (এমসিকিউ টাইপ) ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষাসহ মোট ৩০০ নম্বরের নিয়োগ পরীক্ষা হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, লিখিত পরীক্ষায় সাতটি বিষয়ের জন্য সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা। এর মধ্যে মেডিকেল সায়েন্সে ১০০ নম্বর, বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষায়াবলি এবং আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে রয়েছে আরও ৮০ নম্বর। বাকি ২০ নম্বরের মধ্যে মানসিক দক্ষতা ও গাণিতিক ‍যুক্তিতে থাকবে ১০ নম্বর করে।

সংশোধিক বিধিমালায়, প্রতিটি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর পাবেন পরীক্ষার্থী, ভুল উত্তরের জন্য শূন্য দশ‌মিক ৫০ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর কমিশন নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষায় পাস নম্বর হ‌বে ৫০।

বিজ্ঞাপন

চিকিৎসক নিয়োগ নিয়োগ বিধি বিধিমালা সংশোধন বিশেষ বিসিএস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর