Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত— সংসদে জি এম কাদের


১৯ নভেম্বর ২০২০ ২৩:৩৭

ঢাকা: সব শ্রেণির শিক্ষার্থীকে কোনো পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা, তথা অটো পাস দেওয়ার মাধ্যমে মেধাবীদের প্রতি অবিচার করা হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের। চলমান বাস্তবতায় কল-কারখানা, দোকানপাট, অফিস-আদালতসহ সব কিছু খোলা রাখায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্তকে অযৌক্তিক বলে অভিহিত করেন তিনি। শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত বলে মন্তব্য তার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাতে একাদশ জাতীয় সংসদের দশম অধিবেশনের সমাপনী ভাষণে তিনি এসব কথা বলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে বিশেষ এই অধিবেশন চলছে।

বিরোধী দলীয় উপনেতা বলেন, যারা অটো পাস চায়, তাদের অটো পাসের সুযোগ দেওয়া উচিত। কিন্তু যারা ক্লাস করতে চায়, তাদের জন্য শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত। যারা পরীক্ষা দিতে চায়, তাদের পরীক্ষার সুযোগও দেওয়া উচিত। এটাকে ম্যানেজ করা খুব কঠিন ব্যাপার নয়। শিক্ষা মন্ত্রণালয় একটু চেষ্টা করলে করতে পারে। আমি মনে করি এত সহজভাবে সবকিছু ছেড়ে দেওয়া উচিত হবে না। কারণ ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমাদের দায়-দায়িত্ব আছে।

জি এম কাদের আরও বলেন, পরীক্ষা কার্যক্রম বন্ধ রেখে সবাইকে অটো পাস দেওয়ায় মেধাবী ছাত্রদের প্রতি অবিচার করা হচ্ছে। কাজেই বিষয়টি বিবেচনা করা উচিত। যারা অনুপস্থিত থাকতে চায়, তাদের সেই সুযোগ দেওয়া উচিত। কিন্তু যারা ক্লাস-পরীক্ষায় অংশ নিতে চায়, তাদের জন্যও সুযোগ থাকা উচিত।

তিনি বলেন, অফিস-আদালত, মিল-কারখানা, দোকানপাট, যানবাহন, হাটবাজার— কোনো কিছুই বন্ধ রাখা হচ্ছে না। শুধু শিক্ষা প্রতিষ্ঠানকে বন্ধ রাখার যৌক্তিকতা দেখি না। আমি মনে করি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত।

জিএম কাদের বলেন, কোভিড-১৯ প্রাদুর্ভাবে গত মার্চ থেকে আজ পর্যন্ত সারাদেশে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের কোনো পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হচ্ছে। জি এম কাদের এ প্রক্রিয়ার সমালোচনা করে ফের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

অটো পাস জি এম কাদের শিক্ষা প্রতিষ্ঠান সংসদ অধিবেশন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর