Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিক লীগের সভাপতি মন্টু আর নেই, প্রধানমন্ত্রীর শোক


২০ নভেম্বর ২০২০ ১৩:০৬

ঢাকা: জাতীয় শ্রমিক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মন্টু। করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছিলেন তিনি, পরে সংক্রমণ থেকে মুক্তও হয়েছিলেন। তবে ফুসফুসের জটিলতার কারণে আর হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) থেকে ফেরা হয়নি তার। বর্ষীয়ান এই শ্রমিক নেতার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২০ নভেম্বর) ভোরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে তার জানাজা অনুষ্ঠিত হবে। পরে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে এই মুক্তিযোদ্ধাকে।

জানা গেছ, পায়ে ব্যথা নিয়ে গত ২৩ অক্টোবর স্কয়ার হাসপাতালে ভর্তি হন মন্টু। পরে তার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। পরে করোনা সংক্রমণ থেকে মুক্ত হলেও ফুসফুসে জটিলতা দেখা দেয়। কয়েকদিন আগে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়েছিল। আইসিইউতেই মোরা যান তিনি।

ফজলুল হক মন্টুর বয়স হয়েছিল ৭১ বছর। স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন তিনি।

ট্রেড ইউনিয়নের রাজনীতির সঙ্গে দীর্ঘ ৪৫ বছর ধরে জড়িয়ে ছিলেন ফজলুল হক মন্টু। ১৯৬৯-৭০ সালে পাবনা জেলা ছাত্রলীগের নেতৃত্ব দিয়েছেন। একাত্তরে মুক্তিযুদ্ধে পাবনা জেলা মুজিববাহিনীরও নেতৃত্ব দিয়েছেন তিনি।

জাতীয় শ্রমিক লীগেও দীর্ঘদিন ধরে বিভিন্ন পর্যায়ে নেতৃত্বস্থানীয় অবস্থানে ছিলেন মন্টু। পাবনা জেলা শ্রমিক লীগের সভাপতি ছিলেন তিনি। পরে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। বর্তমান কমিটির আগের কমিটিতে ছিলেন কার্যকরী সভাপতি। সবশেষ গত বছরের ৯ নভেম্বর শ্রমিক লীগের কেন্দ্রীয় কাউন্সিলে তাকে বর্তমান কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর শোক

শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধ ও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় ফজলুল হক মন্টুর অবদান স্মরণীয় হয়ে থাকবে। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আওয়ামী লীগের শোক

ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠনের এই শীর্ষ নেতার মৃত্যুতে আওয়ামী লীগের পক্ষ থেকেও শোক জানানো হয়েছে। দলের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গভীর শোক জানান।

শ্রমিক সংগঠনগুলোর শোক

ফজলুল হক মন্টুর মৃত্যুতে শোক জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)। মন্টু এই প্রতিষ্ঠানটির উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। বিলস পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজ এবং মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান বলেন, তার মৃত্যুতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ট্রেড ইউনিয়ন আন্দোলনের অপূরণীয় ক্ষতি হয়েছে। তারা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বলেন, ফজলুল হক মন্টু সারাজীবন মেহনতি মানুষের কল্যাণে কাজ করে গেছেন।

এই শ্রমিক নেতার মৃত্যুতে শোক জানিয়েছে বিএমএসএফ এর শোক জানিয়েছে বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশন (বিএমএসএফ)। সংগঠনের সাধারণ সম্পাদক ও আইটিইউসি-বিসি’র মহাসচিব, বিলসের ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান ভূঞা এবং বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, ডব্লিউআরসি’র সাবেক ভাইস-চেয়ারম্যান মো. শহীদুল্লাহ্ বাদল, বিএমএসএফ ভাইস-চেয়ারপারসন খালেদা আনোয়ার, মহিলা বিষয়ক সম্পাদক লুতফা বেগম, কোষাধ্যক্ষ মোশাররফ হোসেন, শিক্ষা সম্পাদক অ্যাডভোকেট নাজনীন নাহার নিরুপমা, সাংগঠনিক সম্পাদক আলম রেজা শোকবার্তায় মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

ফজলুল হক মন্টুর মৃত্যুতে শোক জানিয়েছে বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ)। সংগঠনটির পক্ষ থেকে গভীর শোক জানিয়ে সংগঠনের সভাপতি শাহ মো. আবু জাফর ও সাধারণ সম্পাদক শাকিল আকতার চৌধুরী বলেন, ফজলুল হক মন্টু সারাজীবন মেহনতি মানুষের কল্যাণে কাজ করে গেছেন।

জাতীয় শ্রমিক লীগ টপ নিউজ ফজলুল হক মন্টু মৃত্যু শ্রমিক লীগের সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর