Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বীরপ্রতীক গাজী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


২২ নভেম্বর ২০২০ ১১:৫৩

ঢাকা: নারায়ণগঞ্জ জেলার রূপগ‌ঞ্জে শীতলক্ষ্যা নদীতে নির্মিত ‘বীরপ্রতীক গাজী সেতু’র আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২২ নভেম্বর) সকালে গণভবন থেকে ভি‌ডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির উদ্বোধন তিনি।

রূপগঞ্জ উপজেলাধীন মুড়াপাড়া ফেরিঘাট রাস্তায় শীতলক্ষ্যা নদীর ওপর ১০০০০ মিটার চেইনেজে ৫৭৬.২১৪ মিটার দীর্ঘ বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) সেতুটির কারণে বদলে যাচ্ছে পুরো রূপগঞ্জের চিত্র।

বিজ্ঞাপন

এ ছাড়াও আজ প্রধানমন্ত্রী মাগুরা জেলার মহম্মদপুর উপজেলাধীন মধুমতি নদীর উপর এলাংখালী ঘাটে ৬০০.৭০ মিটার দীর্ঘ ‘শেখ হাসিনা সেতু’; যশোর জেলার অভয়নগর উপজেলায় সড়ক ও জনপথের যশোর-খুলনা সড়কের ভাঙ্গাগেট (বাদামতলা) হতে আমতলা জিসি ভায়া মরিচা, নাউলী বাজার সড়কে ভৈরব নদীর ওপর ৭০২.৫৫ মিটার দীর্ঘ সেতু; এবং পাবনায় ‘বীর মুক্তিযোদ্ধা রফিকুল আলম বকুল স্বাধীনতা চত্বর’ উদ্বোধন করেন।

উন্নয়ন প্রকল্পগুলোর উদ্বোধন শেষে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ প্রান্ত থেকে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগ, মাগুরা, নারায়ণগঞ্জ, যশোর জেলা প্রশাসকের কার্যালয় ও পাবনার বীর মুক্তিযোদ্ধা রফিকুল আলম বকুল স্বাধীনতা চত্বরে ভার্চুয়ালি যুক্ত হয়ে মতবিনিময় করেন শেখ হাসিনা।

জনগণের কল্যাণে সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে খুশি রূপগঞ্জবাসী। তাদের দীর্ঘ‌দিনের স্বপ্ন পূর‌ণে শীতলক্ষ্যা নদীর ওপর সেতু নির্মাণ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে ধন্যবাদ জানান বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বীরপ্রতীক গাজী সেতু আওয়ামী লীগ সরকারের উন্নয়নের মাইলফলক। এ সেতুর কারণে এলাকার আর্থ-সামাজিক অবস্থার উন্নতি ঘটবে। পাশাপাশি রাজধানীর সঙ্গে রূপগঞ্জের দূরত্ব কমবে।’

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর প্রচেষ্টায় এ সেতুটি নির্মাণ হয়েছে। শীতলক্ষ্যা নদীর ওপরে আরও তিনটি ব্রিজ আছে সেগুলো হচ্ছে কাঁচপুর ব্রিজ, কাঞ্চন ব্রিজ ও সুলতানা কামাল ব্রিজ। এ অঞ্চলে বিপুল জনগোষ্ঠীর বাস। রয়েছে কলকারখানাও। এখন সেতুটি চালু হওয়ার পর অন্য ব্রিজগুলোর ওপর চাপ কমবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পণ্য সরবরাহ সহজ হবে।

স্থানীয়দের অভিমত, রূপগঞ্জ উপজেলার যোগাযোগ ব্যবস্থা তথা আর্থ-সামাজিক উন্নয়নে শীতলক্ষ্যা নদীর ওপর নবনির্মিত বীরপ্রতীক গাজী সেতুটি খুলে দিয়েছে এ অঞ্চলের সম্ভাবনার নতুন দ্বার। যোগাযোগ ব্যবস্থার উন্নতির সঙ্গে সঙ্গে ব্যবসা-বাণিজ্য, কৃষি, শিক্ষা, চিকিৎসাসহ পুরো অঞ্চলের কয়েক লাখ মানুষের আর্থ-সামাজিক অবস্থা ও জীবনযাত্রার মানে ইতিবাচক প্রভাব ফেলছে।’

উল্লেখ্য, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের দড়িকান্দি এলাকায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) অধীনে ২০১২ সালের জুলাই মাসে শীতলক্ষ্যা নদীর ওপর সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। এর দৈর্ঘ্য ৫৭৬.২১ মিটার। সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৭৪ কোটি ৯ লাখ ৯৫ হাজার টাকা। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, সচিব হেলালুদ্দীন আহমদ।

গণভবন প্রান্তে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস। পাবনায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল আলম বকুল স্বাধীনতা চত্বর’ থেকে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত স্যামসাং এ্ইচ চৌধুরীর ছেলে অঞ্জন চৌধুরী।

আওয়ামী লীগ গাজী সেতু গোলাম দস্তগীর গাজী টপ নিউজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর