Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘করোনা চিকিৎসায় জাতীয় গাইডলাইন মানা হচ্ছে না’


২৩ নভেম্বর ২০২০ ০৮:১৭

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় অনেক হাসপাতালেই সরকার প্রণীত জাতীয় গাইডলাইন যথাযথভাবে পালন করা হচ্ছে না বলে জানিয়েছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

রোববার (২২ নভেম্বর) জাতীয় পরামর্শক কমিটির ২২তম সভায় এ বিষয়ে মতামত জানিয়ে বেশকিছু সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে রোববার রাতে কমিটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গাইডলাইন না মানার কারণে চিকিৎসকরা নিজেদের খেয়ালখুশিমতো অ্যান্টিবায়োটিক ব্যবহার করছেন। এতে অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (রোগ সৃষ্টিকারী অণুজীবের ওষুধ প্রতিরোধ ক্ষমতা) তৈরি হচ্ছে। এতে করে করোনা চিকিৎসায় বিপর্যয় নেমে আসতে পারে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেওয়া প্রয়োজন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারি হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের ভর্তি ও চিকিৎসা ব্যবস্থা (বিশেষ করে অক্সিজেন সরবরাহ ও হাইফ্লো ক্যানুলা) নিশ্চিত করা প্রয়োজন। কোভিড-১৯ রোগীদের সেবা নিশ্চিত করতে সরকারি হাসপাতালগুলোর পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোর অংশগ্রহণও গুরুত্বপূর্ণ।

কোভিড-১৯ প্রতিরোধের জন্য প্রত্যেকের মাস্ক পরাসহ অন্যান্য সামাজিক ব্যবস্থা গ্রহণে সরকারের পক্ষ থেকে পরিচালিত কার্যক্রমকে স্বাগত জানিয়েছে পরামর্শক কমিটি। তারা বলছে, এ ধরনের প্রচারণা ও কার্যক্রম অব্যাহত থাকা প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষার্থীরা ভ্যাকসিন না পেলে বিশ্ববিদ্যালয় ও কলেজ খোলা কঠিন হবে। এ ক্ষেত্রে ১৮ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার সম্ভাব্যতা যাচাই করা প্রয়োজন।

করোনা চিকিৎসা করোনাভাইরাস কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর