Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাকসিন ছাড়া কলেজ-বিশ্ববিদ্যালয় খোলা কঠিন হবে: পরামর্শক কমিটি


২৩ নভেম্বর ২০২০ ০৯:১৮

ঢাকা: শিক্ষার্থীদের জন্য করোনাভাইরাইসের (কোভিড-১৯) ভ্যাকসিনের ব্যবস্থা না করা গেলে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো খোলা কঠিন হবে বলে মনে করছে দেশে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এজন্য ১৮ বছরের চেয়ে বেশি বয়সী শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার সম্ভাব্যতা যাচাই করা প্রয়োজন বলে পরামর্শ দিয়েছে কমিটি।

রোববার (২২ নভেম্বর) জাতীয় পরামর্শক কমিটির ২২তম সভায় এ বিষয়ে মতামত জানিয়ে বেশকিছু সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে রোববার রাতে কমিটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে  এ পরামর্শের বিষয়ে জানানো হয়েছে।

সভার সিদ্ধান্ত জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার এরই মধ্যে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার উদ্যোগ নিয়েছে। এর জন্য বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে সরকারের ত্রিপাক্ষিক চুক্তি হয়েছে। সরকার এর জন্য অর্থও বরাদ্দ করেছে।

ভ্যাকসিন কেনার বিষয়ে সরকারের তৎপরতাকে স্বাগত জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিভিন্ন অঞ্চলে ভ্যাকসিন বিতরণ, রক্ষণাবেক্ষণ ও প্রয়োগের প্রস্তুতি চলছে। এ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা প্রয়োজন বলেও সভায় পরামর্শ দেওয়া হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিভিন্ন পেশা ও জনগোষ্ঠীকে ভ্যাকসিন দেওয়ার জন্য সরকারি উদ্যোগে ‘ন্যাশনাল ভ্যাকসিন ডিপ্লোয়মেন্ট প্ল্যান’ তৈরি করা হয়েছে। সভায় এ বিষয়টি পর্যালোচনা করা হয়। পরিকল্পনাটি সম্পূর্ণ ও যথাযথ বলে মতামত প্রদান ও সমর্থন করা হয়।

গত ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলে ১৭ মার্চ থেকে দেশে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। শুরুতে ২৯ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হলেও পরে দফায় দফায় সেই ছুটি বাড়ানো হয়েছে। সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান।

করোনাভাইরাস কারিগরি পরামর্শক কমিটি কোভিড-১৯ জাতীয় পরামর্শক কমিটি ভ্যাকসিন শিক্ষা প্রতিষ্ঠান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর