Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংরক্ষিত বনাঞ্চলের ভেতর হাতিকে ‘গুলি করে’ হত্যা


২৩ নভেম্বর ২০২০ ১৮:৩৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় সংরক্ষিত বনাঞ্চল থেকে একটি বন্যহাতির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সুরতহাল প্রতিবেদনে বলা হয়েছে, মৃত হাতিটির শরীরে গুলিবিদ্ধ এবং বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার চিহ্ন পাওয়া গেছে। বন বিভাগও হাতিটিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে।

সোমবার (২৩ নভেম্বর) সকালে উপজেলার বড় হাতিয়া ইউনিয়নের দক্ষিণঘোনা এলাকায় সংরক্ষিত বনাঞ্চলের ভেতর দুই পাহাড়ের মাঝে জমিতে হাতিটির মৃতদেহ পাওয়া গেছে বলে জানিয়েছেন লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসেন।

ওসি জাকির হোসেন সারাবাংলাকে বলেন, ‘সকালে স্থানীয় লোকজন মৃত হাতিটি দেখতে পেয়ে তারা চুনতি বন সংরক্ষণ অফিসে খবর দেয়। বন বিভাগের পক্ষ থেকে একটি জিডি (সাধারণ ডায়েরি) করা হয়েছে। সেখানে বার্ধক্যজনিত রোগে হাতিটির মৃত্যু হয়েছে উল্লেখ আছে। কিন্তু পরে সুরতহাল প্রতিবেদনে বলা হচ্ছে, হাতির শরীরের গুলির দাগও আছে, বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার আলামতও আছে। পোস্টমর্টেম হয়েছে। বন বিভাগের কর্মকর্তারা আমাদের বলেছেন, তারা হত্যা মামলা করবেন।’

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. সফিকুল ইসলাম সারাবাংলাকে জানান, বন বিভাগ এবং বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা ও পুলিশের উপস্থিতিতে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জন মিলে মৃত হাতিটির সুরতহাল প্রতিবেদন তৈরি করেন। এতে বলা হয়েছে, হাতিটির শরীরে একটি ‍গুলিবিদ্ধ হওয়ার দাগ পাওয়া গেছে। বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার চিহ্নও আছে। ময়নাতদন্তের পর হাতির মৃতদেহ বনাঞ্চলের ভেতরেই মাটিতে ‍পুঁতে ফেলা হয়েছে।

সফিকুল ইসলাম বলেন, ‘বনাঞ্চলের ভেতরে একটি আশ্রয়ণ প্রকল্প আছে। সেখানে বিদ্যুৎ সংযোগ আছে। মৃত হাতিটিকে পাওয়া গেছে বনের ভেতরে দুই পাহাড়ের মাঝে সরকারি খাস জমিতে। সেখানে যারা চাষাবাদ করেন, তারাও ফসল রক্ষায় জমিতে বিদ্যুতের সংযোগ দেন। বনের ভেতরে অনেক ধরনের লোকজনের আনাগোনা আছে। বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার পাশাপাশি কে বা কারা হাতিটিকে গুলি করে মৃত্যু নিশ্চিত করেছে। আমরা থানায় হত্যা মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি।’

গুলিবিদ্ধ টপ নিউজ বন বিভাগ বিদ্যুৎস্পৃষ্ট সংরক্ষিত বনাঞ্চল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর