Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে মতবিনিময় সভা করবে অর্থ মন্ত্রণালয়


২৩ নভেম্বর ২০২০ ১৮:৩৯

ঢাকা: কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় সামাজিক সুরক্ষা ও অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষ্যে ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এসব প্যাকেজের আওতায় এক লাখ ২০ হাজার ১৫৩ কোটি টাকা করোনায় ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণের কার্যক্রম চলমান রয়েছে। কোভিড-১৯ পরিস্থিতিতে অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে সরকারের নেওয়া এসব প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে একাধিক মতবিনিময় সভার আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়।

সোমবার (২৩ নভেম্বর) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌ‌হিদুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অর্থ বিভাগ এসব সভা আয়োজন করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন সংক্রান্ত প্রথম মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে আগামী ২৬ নভেম্বর। প্রথম সভার প্রতিপাদ্য— ‘কর্মসংস্থান টিকিয়ে রাখা এবং অর্থনীতির সামগ্রিক চাহিদা ও সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা’। সভায় প্রধান অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

এর ধারাবাহিকতায় আগামী ৩ ডিসেম্বর অনুষ্ঠেয় দ্বিতীয় মতবিনিময় সভার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে— ‘কর্মসৃজন ও গ্রামীণ অর্থনীতির পুনরুজ্জীবন’। এতে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. ফজলে কবির।

আগামী ১০ ডিসেম্বর তৃতীয় ও শেষ মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হবে। এই মতবিনিময় সভার প্রতিপাদ্য ধরা হয়েছে— ‘সামাজিক সুরক্ষার আওতা সম্প্রসারণ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ’। এই সভায় প্রধান অতিথি থাকবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি থাকবেন মন্ত্রিপরিষদ সচিব। তিনটি সভা রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে আয়োজন করা হয়েছে।

সভাগুলোতে আলোচক হিসেবে থাকবেন দেশের প্রতিযশা অর্থনীতিবিদ, গবেষক, উন্নয়ন সহযোগী বহুজাতিক সংস্থার ঢাকাস্থ মিশন প্রধানরা। দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী রাষ্ট্রগুলোর বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরাও উপস্থিত থাকবেন।

কোভিড-১৯ সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিতে সংকট মোকাবিলা ও ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করে দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষ্যে প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধান ও নির্দেশনায় সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সামগ্রিক কর্মপন্থা নির্ধারণ করে। এর আওতায় সামাজিক সুরক্ষা ও অর্থনৈতিক পুনরুদ্ধার করার লক্ষ্যে মোট এক লাখ ২০ হাজার ১৫৩ কোটি টাকার ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এসব প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের কাজ চলছে। প্যাকেজগুলোর বাস্তবায়ন অগ্রগতির একটি হালনাগাদ চিত্র অর্থ বিভাগের উদ্যোগে গত ২ নভেম্বর অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উপস্থাপন করা হয়। সভায় এ পর্যন্ত গৃহীত কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বিষয়টি প্রচারের ওপর গুরুত্ব  দেওয়া হয়।

অর্থ বিভাগ অর্থ মন্ত্রণালয় টপ নিউজ প্রণোদনা প্যাকেজ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন মতবিনিময় সভা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর