Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একসাথে ২ বিসিএসের প্রজ্ঞাপন ডিসেম্বরে


২৩ নভেম্বর ২০২০ ২০:৩৮

ঢাকা: চলতি বছরের ডিসেম্বর মাসে একসঙ্গে দুই বিসিএস পরীক্ষার প্রজ্ঞাপন জারি করতে পারে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই দুই বিসিএস থেকে ৩ হাজার ৮১৪ জনকে বিভিন্ন ক্যাডারের আওতায় প্রথম শ্রেণির পদে নিয়োগ দেওয়া হবে।

পিএসসিতে খোঁজ নিয়ে জানা গেছে, ৪২তম বিশেষ বিসিএস ও ৪৩তম সাধারণ বিসিএসের প্রজ্ঞাপন একসঙ্গে জারি করবে সরকার। এজন্য বিভিন্ন মন্ত্রণালয় থেকে এরই মধ্যে শূন্যপদের চাহিদা জমা হয়েছে জনপ্রশাসনে। এখন জনপ্রশাসনের চাহিদার পরিপ্রেক্ষিতে পিএসসি থেকে ডিসেম্বরের মধ্যেই প্রকাশ হতে পারে দুই বিসিএসের বিজ্ঞপ্তি।

জানা গেছে, দুই বিসিএসের মধ্যে ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। আর ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে নিয়োগ পাবে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা। এর মধ্যে সোমবারই (২৩ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় পিএসসিতে ৪৩তম সাধারণ বিসিএসের চাহিদা পাঠিয়ে দিয়েছে।

৪৩-এর বিজ্ঞাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় মোট ১ হাজার ৮১৪ পদের চাহিদা পাঠিয়েছে। এতে শিক্ষায় নেওয়া হবে সবচেয়ে বেশি ৮৪৩ জন। এ ছাড়া প্রশাসনে ৩০০, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫, অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

এছাড়াও ৪২তম বিশেষ বিসিএসে ২ হাজার চিকিৎসকের নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত করেছে পিএসসি। বুধবার পিএসসিতে যে বিশেষ সভাটি হবে, সেখানে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ চূড়ান্ত হবে। আর এর পরের সপ্তাহে ৪৩তম বিসিএসের বিষয়ে আলোচনা করবে পিএসসি।

এদিকে ৪১তম বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষার অপেক্ষায় আছেন সাড়ে চার লাখের বেশি প্রার্থী। গত বছরের ২৭ নভেম্বর ওই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও এখনও পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

এরও আগে, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল আগেই দিয়েছে পিএসসি। এখন মৌখিক পরীক্ষা নেওয়ার বাকি।

৪২তম বিসিএস ৪৩তম বিসিএস টপ নিউজ পিএসসি বিসিএস সরকারি কর্ম কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর