Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী  


২৪ নভেম্বর ২০২০ ১৫:৩২

নেত্রকোনা: প্রখ্যাত সংগীতশিল্পী ও বাঁশিবাদক আবদুল বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের এই দিনে রাজধানীর একটি হাসপাতালে ৬৩ বছর বয়সে মারা যান তিনি। বরেণ্য এই সংগীতশিল্পী লোকসংগীত ও আধ্যাত্মিক ধারার গানের মাধ্যমে মানুষের হৃদয় জয় করেছেন।

উপমহাদেশের বিখ্যাত শিল্পী বারী সিদ্দিকী ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। মাত্র ১২ বছর বয়সে ওস্তাদ গোপাল দত্তের কাছে সংগীতের তালিম শুরু হয় তার। পরে ওস্তাদ আমিনুর রহমান, দবির খান, পান্নালাল ঘোষসহ অসংখ্য গুণী শিল্পীর সান্নিধ্য লাভ করেন তিনি। ভারতেও গানের তালিম নিয়েছেন এই গুণী শিল্পী। পরে বাঁশির ওপর উচ্চাঙ্গসংগীতে প্রশিক্ষণ নেন তিনি।

১৯৯৫ সালে কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের ‘রঙের বাড়ই’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠানে প্রথম সংগীত পরিবেশন করেন বারী সিদ্দিকী। ১৯৯৯ সালে একই লেখকের রচনা ও পরিচালনায় নির্মিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে প্লেব্যাকের সুযোগ পান। একই বছর জেনেভায় বিশ্ব বাঁশি সম্মেলনে ভারতীয় উপমহাদেশের প্রতিনিধি হিসেবে তিনি অংশ নেন।

‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘শোয়া চান পাখি’, ‘অপরাধী হইলেও আমি তোর’, ‘মাটির দেহ’, ‘ভাদ্র মাসের পূর্ণিমা’সহ তার বহু জনপ্রিয় গান রয়েছে।

বারী সিদ্দিকী স্মরণে নেত্রকোনায় দোয়া মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বারী সিদ্দিকী বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর