Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাবাংলায় রিপোর্ট প্রকাশ: ঘাস চাষে কাটছাঁট হচ্ছে বিদেশ সফর


২৪ নভেম্বর ২০২০ ১৬:০০

ঢাকা: ঘাস চাষ শিখতে বিদেশ সফর কাটছাঁট হচ্ছে। সারাবাংলায় ‘ঘাস উৎপাদন শিখতেও বিদেশ সফরে যেতে হবে ৩২ কর্মকর্তাকে!’ শিরোনামে সংবাদ প্রকাশের পর বিষয়টি নজরে আসে একনেকের (জাতীয় অর্থনৈনতিক পরিষদের নির্বাহী কমিটি)। পরে বৈঠকে এ নিয়ে ব্যাপক আলাপ-আলোচনার পর প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপাসন শেখ হাসিনা প্রশিক্ষণের নামে এই বিদেশ সফরে কর্মকর্তার সংখ্যা কমানো নির্দেশ দেন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) অনুষ্ঠিত একনেক বৈঠকে ‘প্রাণীপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে এ নির্দেশ দেন। বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করেছেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম।

এছাড়া বৈঠকে অংশ নেয়া একাধিক কর্মকতা সারাবাংলাকে জানিয়েছেন, প্রকল্পটির মাধ্যমে ৩২ জন কর্মকর্তার বৈদেশিক প্রশিক্ষণের প্রস্তাব করা হয়েছিল। এজন্য ব্যয় ধরা হয় ৩ কোটি ২০ লাখ টাকা। কিন্তু বিষয়টি প্রধানমনন্ত্রী নজরে আসে। সেইসঙ্গে গণমাধ্যমে প্রকাশিত সংবাদটির বিষয়ে একনেক বৈঠকে আলোচিত হয়। এটি যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে সেটিও আলোচনায় উঠে আসে। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী বলেছেন, বিদেশ সফর একান্তই প্রয়োজন হলে কর্মকর্তার সংখ্যা কমাতে হবে। যাদের পাঠানো হবে তারা যেন এই ঘাস চাষ সংশ্লিষ্ট কর্মকর্তা হন সেদিকে খেয়াল রাখতে হবে। সেই সঙ্গে বিদেশ সফরে ব্যয়ও কমাতে হবে।

আসাদুল ইসলাম বলেন, ‘গণমাধ্যমে প্রকাশিত সংবাদ একনেকের নজরে আসায় এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলা হয়েছে যে, ৩২ জন বিদেশ যাবেন তাদের অনেকেই ওই ডিপার্টমেন্টের নয়। তাই প্রধানমন্ত্রী শুধুমাত্র কনসার্ন ডিপার্টমেন্টের কর্মকর্তাদের পাঠাতে নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, গত ১৯ নভেম্বর রাতে ‘ঘাস উৎপাদন শিখতেও বিদেশ সফরে যেতে হবে ৩২ কর্মকর্তাকে!’ শিরোনামে সংবাদ প্রকাশ হয় সারাবাংলা ডটনেটে। এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় তোলপার। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার মধ্যে একনেক বৈঠক থেকে ওই প্রকল্পের বিদেশ সফর কাটছাঁটের ঘোষণা এলো।

একনেক কাটছাঁট ঘাস চাষ টপ নিউজ বিদেশ সফর বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর