Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গবেষণায় জোর দিতে বললেন শিক্ষামন্ত্রী


২৫ নভেম্বর ২০২০ ০০:১৬

ডা. দীপু মনি, ফাইল ছবি

ঢাকা: উচ্চশিক্ষাকে দেশের মানুষের জন্য কাজে লাগাতে হলে গবেষণায় জোর দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, শিক্ষার পাশাপাশি দেশের উন্নয়নে গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। তবে গবেষণার ক্ষেত্রে ভাষাগত দুর্বলতা একটি বড় সমস্যা। এর সঙ্গে আরেকটি বড় রোগ হচ্ছে নকল। ইন্টারনেট আসার পর গবেষণা ক্ষেত্রে এটি আমাদের একটি বড় রোগে পরিণত হয়েছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজধানীর মিরপুর সেনানিবাসে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) একটি সফটওয়্যারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, কাট-পেস্ট করতে গিয়ে অনেক সময় দেখা যায় একবারে প্যারাগ্রাফ ধরে তুলে নিয়ে পেস্ট করে দিলো। তাতে দেখা গেল, প্রতিষ্ঠানের নামও হয়তো অন্য প্রতিষ্ঠানের নামের মধ্যে চলে এসেছে এবং সেটি অনেক জায়গাতে হয়। তবে প্যারাগ্রাফ চেকারটি থাকলে সবার মাথার মধ্যে ‘কাট-পেস্ট’ বিষয়টি সবসময় থাকে। সাথে সাথে সৃজনশীলতা এবং নিজেরা মৌলিক কিছু করা— সেটিতে আমাদের সবাইকে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি আরও বলেন, গবেষণা খুব বড় একটি জায়গা এবং সেই গবেষণার কাজটি আমাদের করতে হবে। দেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে খুব ভালো গবেষণা করছে। তবে গবেষণায় আমাদের একটা জায়গাতে একটু দুর্বলতা আছে— সেই দুর্বলতার কারণে হয়তো আমরা অনেক ভালো গবেষণাও অনেক জায়গায় পৌঁছাতে পারি না। সেটা হচ্ছে আমাদের ভাষার ক্ষেত্রে দুর্বলতা।

তিনি বলেন, এটি শুধু ইংরেজি ভাষা নয়, আমাদের বাংলা ভাষার ক্ষেত্রেও অনেক দুর্বলতা রয়েছে। কারণ আমদের শেখানোর পদ্বতির মূলেই এ সমস্যা বিদ্যমান।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় শিক্ষণ পদ্ধতিতে আমাদের পরিবর্তন আনা খুব প্রয়োজন, যেটি আমরা আনার চেষ্টা চালাচ্ছি। আমাদের আধুনিক যে শিক্ষার প্রয়োজন রয়েছে, সেই শিক্ষা এবং কারিগরি শিক্ষা— যেটি বঙ্গবন্ধু জোর দিয়েছিলেন। আর বর্তমানে বঙ্গবন্ধুকন্যাও জোর দিচ্ছেন। সে বিষয়টি মাথায় রেখে কাজ করছি।

ফাইল ছবি

উচ্চ শিক্ষা কাট-পেস্ট গবেষণা ডা. দীপু মণি ভাষাগত দুর্বলতা শিক্ষামন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর