Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জানুয়ারিতে অনলাইনে শিক্ষক বদলি চালু করতে চলছে সফটওয়্যারের কাজ


২৫ নভেম্বর ২০২০ ১২:৪২

ফাইল ছবি

ঢাকা: আসছে জানুয়ারিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি শুরু হওয়া কথা রয়েছে। তবে এবার পুরোনো নিয়মের পাশাপাশি এই বদলি কার্যক্রম অনলাইনে শুরুর ব্যাপারে ইতোমধ্যে তোড়জোড় শুরু হয়েছে। এর জন্য সফটওয়্যার ডেভলপের কাজটি ডিসেম্বরের মধ্যে শেষ করতে চায় প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

ডিপিই সূত্রে জানা যায়, তদবির আর অর্থ লেনদেন বন্ধ করতেই বদলি কার্যক্রমটি পুরোপুরিভাবে অনলাইনে নিয়ে যেতে চায় প্রাথমিক শিক্ষা অধিদফতর। এটি করা গেলে শিক্ষকদের হয়রানিও অনেকাংশে কমে যাবে। সেক্ষেত্রে পুরোনো নিয়মেও আবেদন করা যাবে এবার। তবে বদলির তদবির নিয়ে এই মৌসুমে কেউ আর ডিপিইতে যেতে পারবে না।

ডিপিই সূত্র আরও জানায়, চলতি বছরে অনলাইনে শিক্ষক বদলির জন্য বানানো সফটওয়্যারে বেশকিছু নতুন বিষয় যুক্ত করায় কার্যক্রম বিলম্বিত হয়। এই সময়ে ডিপিইর কিছু পদেও রদবদল হয়। অধিদফতরের মহাপরিচালক পদে নতুন দায়িত্ব নেন আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম। আর অবসরে চলে যান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন। ফলে অনলাইন বদলির কাজও পিছিয়ে যায়। মূলত সফটওয়্যার প্রস্তুত না হওয়ার কারণেই এমনটা হয়েছে বলে ডিপিই জানিয়েছে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও ডিপিইর নতুন মহাপরিচালক বর্তমানে সফটওয়্যার উন্নয়নের খোঁজ-খবর রাখছেন। সেইসঙ্গে দিয়েছন বেশকিছু সংশোধনীও।

ডিপিইর মহাপরিচালক আলমগীল মুহম্মদ মনসুর আলম বলেন, ‘ডিসেম্বরের মধ্যে সফটওয়্যারের কাজ শেষ করতে নির্দেশনা দিয়েছি। সফটওয়্যারটি তৈরি হয়ে গেলে জানুয়ারিতে শিক্ষক বদলিরর কাজ অনলাইনে শুরু করা যাবে। বদলি কার্যক্রমে কোনো প্রকার দুর্নীতি হোক সেটা আমরা চাই না। তদবির ও অর্থ লেনদেন বন্ধ করতে হলে এই প্রক্রিয়াটিকে ডিজিটাল মাধ্যমে নেওয়া ছাড়া আর কোনো উপায় নেই। জানুয়ারিতে এটি চালু করা গেলে বদলি কার্যক্রম আরও সহজ হবে।

অনলাইন বদলিতে প্রতিবন্ধী, গুরুতর অসুস্থ শিক্ষক ও বিবাহ বিচ্ছেদ হয়েছে বা বিধবা নারী শিক্ষক এবং স্বামী-স্ত্রী বা সন্তান দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিক্ষকদের আলাদা সুযোগ দেওয়া হবে।

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত চলে। এই বদলি নিয়ে কোনো অনিয়ম-দুর্নীতির অভিযোগ যেন না ওঠে সেজন্য অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নেওয়া হয়েছে।

অনলাইনে শিক্ষক বদলি টপ নিউজ প্রাথমিক শিক্ষা অধিদফতর সফটওয়্যার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর