Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাকসিন ও বাইডেন ‘প্রভাবে’ মার্কিন পুঁজিবাজারে সূচকের রেকর্ড


২৫ নভেম্বর ২০২০ ১২:৪৭

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে দীর্ঘ সময় ধরে দরপতন আর মন্দার খবরের পর এবার উল্লম্ফন ঘটেছে মার্কিন পুঁজিবাজারে। ওয়াল স্ট্রিটের ডো জোনস সূচক রেকর্ড গড়ে ৩০ হাজার পয়েন্ট ছাড়িয়ে গেছে। শুধু তাই নয়, এসঅ্যান্ডপি ইনডেক্সও সর্বকালের সেরা অবস্থানে পৌঁছেছে।

বিবিসি’র খবরে বলা হয়, মঙ্গলবার (২৪ নভেম্বর) দিনশেষে মার্কিন পুঁজিবাজারে এ অবস্থা দেখা গেছে। করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে গত কয়েকদিনের খবর এবং একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর প্রথমবারের মতো বর্তমান ডোনাল্ড ট্রাম্প শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ইঙ্গিতের কারণেই পুঁজিবাজার ইতিবাচক ধারায় ফিরেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

কেবল মার্কিন পুঁজিবাজার নয়, ইউরোপ-এশিয়ার বড় বড় পুঁজিবাজারগুলোও মঙ্গলবার উত্থান নিয়ে লেনদেন শেষ করেছে। ইউরোপের প্রধান পুঁজিবাজার লন্ডনের এফটিএসই ১০০ সূচকের ১ দশমিক ৫০ শতাংশ উত্থান হয়েছে গতকাল। এশিয়ার বাজারগুলোর মধ্যে জাপানের নিক্কেই ২ শতাংশ ও হংকংয়ের হ্যাং সেং সূচক ১ দশমিক ৪ শতাংশ বেড়েছে আগের দিনের তুলনায়। একই ধরনের চিত্র দেখা গেছে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও সিঙ্গাপুরের পুঁজিবাজারেও।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, ফাইজার-বায়োএনটেক ও মডার্নার তৈরি করোনাভাইরাসের ক্লিনিক্যাল ট্রায়ালের ফল বলছে, খুব শিগগিরই এসব ভ্যাকসিন বাজারে আসার সম্ভাবনা তৈরি হয়েছে। সেক্ষেত্রে করোনাভাইরাসজনিত অর্থনীতিতে যে স্থবিরতা, সেটি কাটিয়ে ওঠার পথ তৈরি হচ্ছে। বিষয়টির ইতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

এদিকে, ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে জো বাইডেনের জয়ের পরও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি ফল মেনে নেননি। তিনি বিভিন্ন রাজ্যে মামলা ও সিনেট সদস্যদের প্রভাবিত করে ভোট পুনর্গণনাসহ বিভিন্নভাবেই নির্বাচনের ফল পাল্টে দেওয়া চেষ্টায় নানা তৎপরতা চালিয়ে যাচ্ছিলেন তিনি। এর মধ্যে গতকাল প্রথম তিনি ইঙ্গিত দিয়েছেন, জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর করার প্রস্তুতি নিচ্ছেন তিনি। এর ফলে মার্কিন রাজনীতিতে নির্বাচনকেন্দ্রিক যে অস্থিরতা দেখা দিয়েছিল, সেটিরও অবসান ঘটতে যাচ্ছে। ব্যবসায়ীরা এই বিষয়টিকেও ইতিবাচকভাবে নিয়েছেন।

শিকাগোর প্রাইস ফিউচার গ্রুপের সিনিয়র অ্যানালিস্ট ফিল ফ্লিন বলেন, আগামী বছরেই বাজারে একটি ভ্যাকসিন আসার সম্ভাবনা বাজারে প্রভাব ফেলছে, এতে সন্দেহ নেই। ভ্যাকসিন এলে আগামী বছরে অর্থনৈতিক কর্মকাণ্ড স্বাভাবিকতার দিকে ফিরতে পারে, এটি সবার জন্যই নিঃসন্দেহে একটি সুখবর।

যুক্তরাষ্ট্রভিীত্তক বিনিয়োগ কৌশল বিশ্লেষক প্রতিষ্ঠান বেয়ারডের রস মেফিল্ড বলেন, ২০২০ সাল আমাদের অনেককিছুই দেখিয়েছে। তবে কোনো আশার আলো দেখতে পেলে পুঁজিবাজার যে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকেও ঘুরে দাঁড়াতে পারে, সেটি নিশ্চিতভাবেই এ বছরে আমরা দেখতে পেয়েছি।

করোনাভাইরাসের ভ্যাকসিন আর ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা হস্তান্তরের ঘোষণা ছাড়াও আরেকটি বিষয় পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব রাখতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। সেটি হলো— জো বাইডেন তার মন্ত্রিসভায় ট্রেজারি তথা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে জ্যানেট ইয়েলেনের নাম ঘোষণা করেছেন বলে খবর বেরিয়েছে। জ্যানেট মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রথম কোনো নারী প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাইডেনের মন্ত্রিসভায় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলে তিনি নারী হিসেবে প্রথম এই দায়িত্ব পাবেন।

এসঅ্যান্ডপি ৫০০ সূচক ওয়াল স্ট্রিট টপ নিউজ ডো জোনস সূচক পুঁজিবাজার মার্কিন পুঁজিবাজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর