Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় নিভারের প্রভাব বাংলাদেশে পড়বে না


২৫ নভেম্বর ২০২০ ১৪:২৭

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘নিভার’র কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না। বাংলাদেশের উপকূল থেকে এক হাজার ৮০০ কিলোমিটারেরও বেশি দূর দিয়ে এই ঘূর্ণিঝড় ভারতীয় উপকূল অতিক্রম করবে। ফলে এর প্রভাব দক্ষিণ ভারতের পন্ডিচেরি, চেন্নাই, বেঙ্গালুরু এবং শ্রীলংকার জাফনা উপকূলেই সীমাবদ্ধ থাকবে। বুধবার (২৫ নভেম্বর) বাংলাদেশের আবহাওয়া অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘আমাদের দেশে এই ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব পড়বে না। এজন্য দেশের উপকূলে আলাদা করে কোনো সতর্ক সংকেত জারি করা হয়নি। নিভার দক্ষিণ ভারতে আঘাত হানতে আরও একদিন সময় নেবে। এই ঘূর্ণিঝড় নিয়ে আমাদের চিন্তিত হওয়ার প্রয়োজন নেই।’

এদিকে মেঘমানচিত্র বিশ্লেষণ করে দেখা গেছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি দক্ষিণ ভারত লক্ষ্য করে পশ্চিম-উত্তর মুখে অগ্রসর হচ্ছে। পন্ডিচেরি থেকে এটি বর্তমানে ৩৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং চেন্নাই থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।

ভারতীয় আবহাওয়া অফিস বলছে, ঝড়টি ক্রমশ শক্তি বাড়াচ্ছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের সৃষ্টি নিভারের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। এটি যত অগ্রসর হবে তত শক্তি সঞ্চয় করবে। এক পর্যায়ে এটি ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ রূপ নিয়ে বুধবার বিকেলে অথবা মধ্যরাতে মামাল্লাপুরম এবং কারাইকলে আছড়ে পড়তে পারে। এই সময় ঘূর্ণিঝড় নিভারের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার। এজন্য পন্ডিচেরিতে আগামী তিনদিনের জন্য ১৪৪ ধারা করেছে ভারতীয় প্রশাসন।

ঘূর্ণিঝড় টপ নিউজ নিভার প্রভাব বাংলাদেশ ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর