Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ লাখ কিটের মজুত আছে, ২ সপ্তাহের মধ্যে আসছে আরও সাড়ে ৪ লাখ


২৬ নভেম্বর ২০২০ ০৮:৫৯

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিটের সংকট নেই বলে জানিয়েছেন কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক আবু হেনা মোরশেদ জামান।

তিনি বলেন, বলেছেন, দেশে ২৪ নভেম্বরের হিসাব অনুযায়ী এক লাখ ৮২ হাজার ৫৯১টি পিসিআর কিটের মজুত রয়েছে। দুয়েক দিনের মধ্যে আরও ৫৫ হাজার কিট যুক্ত হবে। আর আগামী ১৫ দিনের মধ্যে নমুনা পরীক্ষা জন্য সাড়ে চার লাখ পিসিআর কিট স্বাস্থ্য অধিদফতরের হাতে পৌঁছাবে।

বিজ্ঞাপন

বুধবার (২৫ নভেম্বর) ‘কোভিড-১৯ এবং স্বাস্থ্য বিষয়ক হালনাগাদ তথ্য অবহিতকরণ সভা’ শীর্ষক এক অনুষ্ঠানে এ সব তথ্য জানান আবু হেনা মোরশেদ জামান।

সিএমএসডি পরিচালক বলেন, কেনাকাটার ক্ষেত্রে আমরা প্রতিটি ধাপ নিয়মতান্ত্রিকভাবে অনুসরণ করেছি। আমি দায়িত্ব নেওয়ার পর, অর্থাৎ ৩ জুন থেকে এখন পর্যন্ত কোভিড নিয়ন্ত্রণে সিএমএসডিতে ৪৪৭ কোটি ২৫ লাখ ৬২ হাজার ৮৩৭ টাকা ৫০ পয়সার কেনাকাটা হয়েছে। এখন পর্যন্ত বিল পরিশোধ করা হয়েছে ২১৭ কোটি ৪২ লাখ ৫৫ হাজার ৫৯৬ টাকা। বাদবাকি বিলগুলো পরিশোধের অপেক্ষায় আছে।

তিনি বলেন, গত পাঁচ মাসে এমন ঘটনা ঘটেনি যে আমাদের সাপ্লাই চেইন কোথাও বন্ধ হয়ে গেছে। আগামী দিনগুলোতেও সাপ্লাই চেইন বন্ধ হবে না। পিপিআর অ্যাক্ট ২০০৬ ও পিপিআর রুল ২০০৮ সেকশন ৬৮ ও সেকশন ৩২ অনুযায়ী ডিপিএম পদ্ধতিতে কেনাকাটা করা হয়েছে। কেনাকাটা করার ক্ষেত্রে ২ কোটি টাকার নীচে হলে মহাপরিচালকের অনুমতি নিয়ে, পাঁচ কোটি টাকার নিচে হলে সচিবের অনুমতি নিয়ে এবং ৫০ কোটি টাকার নিচের কেনাকাটা হলে মন্ত্রীর অনুমতিতে করা সম্ভব। তবে ৫০ কোটি টাকার বেশি হলে মন্ত্রিপরিষদের অনুমোদনের প্রয়োজন হয়।

বিজ্ঞাপন

রিজেন্ট হাসপাতালের বিষয়ে আবু হেনা মোরশেদ জামান বলেন, বর্তমানে হাসপাতালটি র‍্যাব দ্বারা সিলগালা করা আছে। তাই এ বিষয়ে মন্ত্রণালয়ে জানানো হয়েছে।

সিএমএসডির মজুত সম্পর্কে জানিয়ে আবু হেনা মোরশেদ জামান বলেন, বর্তমানে আমাদের কাছে ৯ হাজার ৬৫০টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা রয়েছে ৪৫৩টি, আইসিইউ বেড রয়েছে ৪৭৯টি, ভেন্টিলেটর রয়েছে ২৮৭টি। এছাড়াও ৩৪ লাখ ৭৩ হাজার সার্জিক্যাল মাস্ক রয়েছে, আট লাখ ৩১ হাজারের বেশি এন-৯৫ মাস্ক বর্তমানে সিএমএসডিতে রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক ( গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. শাহনীলা ফেরদৌসীসহ অধিদফতরের অন্যান্য কর্মকর্তারা।

সভার শুরুতে কোভিড তথ্য ব্যবস্থাপনা ও ই-সেবার ওপর তথ্য উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের সেন্ট্রাল ফর মেডিক্যাল বায়োটেকনোলজি বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মারুফুর রহমান অপু। আরও বক্তব্য রাখেন অধিদফতরের এমআইএস পরিচালক ডা. মো. হাবিবুর রহমান, আইইডিসিআর পরিচালক ডা. তাহমিনা শিরিন, এমএনসি অ্যান্ড এইচ লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক।

করোনা পরীক্ষা কিট সংকট কিট সরবরাহ কেন্দ্রীয় ঔষধাগার নমুনা পরীক্ষা সিএমএসডি

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর