Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশপ্রেম ও ত্যাগের শিক্ষা তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে হবে: স্পিকার


২৫ নভেম্বর ২০২০ ২২:২৫

ঢাকা: দেশপ্রেম ও ত্যাগের শিক্ষা তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর বর্ণাঢ্য কর্মময় জীবনের নানা দিক তুলে ধরে তিনি বলেন, মুক্তিযুদ্ধ ও রাষ্ট্র পরিচালনায় সফল কূটনীতিক হিসেবে এবং সংসদীয় গণতন্ত্রকে সুসংহত করতে তার অবদান অনস্বীকার্য।

বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর বিআরটিসি সম্মেলন কক্ষে মরহুম হুমায়ুন রশীদ চৌধুরীর ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. নজিবুর রহমান। বক্তৃতা করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, সংগঠনের সাধারণ সম্পাদক মো. এহছানে এলাহীসহ অন্যরা।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার বলেন, ১৯৫৩ সালে মেধার স্বাক্ষর রেখে ফরেন সার্ভিসে যোগ দিয়ে নিজ পেশার পরোয়া না করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাঙালির অধিকার আদায়ের সংগ্রামে সম্পৃক্ত হন হুমায়ুন রশীদ চৌধুরী। তিনি ৪০টি দেশে তিনি স্বাধীনতার পক্ষে জনমত গঠনে কূটনৈতিক তৎপরতা চালিয়েছেন। এটি বলিষ্ঠ ও সাহসী পদক্ষেপ ছিল। এ থেকেই তার দায়িত্বশীল ব্যক্তিত্বের সর্বোচ্চ দিকটি প্রতিভাত হয়।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ গঠনের ব্যপারে সর্বাত্মক সহযোগিতা করেছেন। এ পরিষদ দেশ ও জাতি গঠনে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করে বিভিন্ন ফলপ্রসূ কার্যক্রম গ্রহণ করবে বলে আশা করি।

এসময় স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের ওয়েবসাইটও উদ্বোধন করেন।

প্রয়াত স্পিকার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী হুমায়ুন রশীদ চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর