Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কপিরাইট ও পর্নোগ্রাফি রোধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ


২৬ নভেম্বর ২০২০ ২৩:২৩

ঢাকা: কপিরাইট ও পর্নোগ্রাফি রোধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৈঠকে উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমির অবকাঠামো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও কমিটি সুপারিশ করে।

একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বাদশ বৈঠক এসব সুপারিশ করা হয়। বুধবার (২৫ নভেম্বর) কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল ও সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশ নেন।

বৈঠকে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন শিল্পীরা যেন তাদের অনুষ্ঠান অব্যাহত রাখতে পারেন, সে বিষয়ে সহযোগিতা করার জন্য সব সংসদ-সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জেলা প্রশাসককে লিখিত আকারে অবহিত করার বিষয়ে কমিটি সুপারিশ করে। এছাড়া বাংলা ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম আন্তর্জাতিক বিভিন্ন ভাষায় এবং বিশ্বের অন্যান্য ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম বাংলা ভাষায় অনুবাদের ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ অনুবাদকের মাধ্যমে সম্পন্ন করার জন্য সুপারিশ করে কমিটি।

এছাড়া, একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির (প্রথম বৈঠক থেকে একাদশ বৈঠক পর্যন্ত) প্রথম রিপোর্ট আসন্ন সংসদ অধিবেশনে উপস্থাপনের জন্য কমিটি সিদ্ধান্ত নেয়।

বৈঠকে বাংলা ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম আন্তর্জাতিক বিভিন্ন ভাষায় এবং বিশ্বের অন্যান্য ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম বাংলা ভাষায় অনুবাদে গৃহীত কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ এবং সম্ভাবনা ও করণীয়; বিদেশি বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য অন্তর্ভুক্ত করতে মন্ত্রণালয়, সংস্থা বা প্রতিষ্ঠানের কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কি না সেটি; এবং বাংলা ভাষার শব্দ বানানে কী কী আদর্শ রীতি অনুসরণ করা হয়— এসব বিষয় নিয়ে আলোচনা করা ঞয়। একই শব্দের বানান বারবার পরিবর্তনে যে বিভ্রান্তি দেখা যায়, এর পরিপ্রেক্ষিতে বাংলা একাডেমির করণীয় নিয়েও বিস্তারিত আলোচনা হয়।

কপিরাইট পর্নোগ্রাফি সংসদীয় কমিটি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর