Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভর্তির আবেদন চলছে ক্যাডেট কলেজে


২৮ নভেম্বর ২০২০ ১৬:১১

ঢাকা: দেশের ১২টি ক্যাডেট কলেজে ২০২১ সালে সপ্তম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত এসব প্রতিষ্ঠানে ভর্তি হতে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে ভর্তিচ্ছুদের।

ক্যাডেটে অবশ্য ভর্তি আবেদর শুরু হয়েছে আগেই। গত ২২ নভেম্বর থেকে শুরু হওয়া আবেদন ২০২১ সালের ১০ জানুয়ারি পর্যন্ত চলবে। ওই দিন বিকেল ৫টার মধ্যে অনলাইনে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। অনলাইনে www.cadetcollege.army.mil.bd অথবা cadetcollegeadmission.army.mil.bd আবেদন ফরম পূরণ করতে হবে।

বিজ্ঞাপন

এরপর ২৯ জানুয়ারি হবে লিখিত পরীক্ষা। ওইদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা হবে। লিখিত পরীক্ষা ৩০০ নম্বরের। গণিত ১০০, বাংলা ৬০, ইংরেজি ১০০ এবং সাধারণ জ্ঞান ৪০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল প্রকাশ, স্বাস্থ্য পরীক্ষার তারিখ ও স্থান ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ক্যাডেট কলেজে ভতিচ্ছু শিক্ষার্থীদের বাংলাদেশি নাগরিক হতে হবে। ষষ্ঠ শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ১ জানুয়ারি ২০২১ তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়স হবে ১৩ বছর ৬ মাস। বালক ও বালিকা উভয়ের ক্ষেত্রেই উচ্চতা হতে হবে ন্যূনতম ৪ ফুট ৮ ইঞ্চি। ভর্তি আবেদনের জন্য অভিভাবককে খরচ করতে হবে দেড় হাজার টাকা।

উল্লেখ্য, দেশের ক্যাডেট কলেজগুলো বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেলেরদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হয়। বর্তমানে দেশে ছেলেদের নয়টি এবং মেয়েদের তিনটি ক্যাডেট কলেজ রয়েছে। এর সবগুলোই স্বায়ত্তশাসিত আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান।

ক্যাডেট কলেজ ভর্তির আবেদন

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর