Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ ডিসেম্বর ফরিদপুরের পৌর নির্বাচন হতে বাধা নেই


১ ডিসেম্বর ২০২০ ১৮:৫২

ঢাকা: ফরিদপুর পৌরসভার নির্বাচন নিয়ে হাইকোর্টের দেওয়া আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এর ফলে আগামী ১০ ডিসেম্বর ফরিদপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে আর কোনো বাধা রইল না।

মঙ্গলবার (১ ডিসেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান হাইকোর্টের আদেশ স্থগিত করে এই আদেশ দেন।

এর আগে, গত ২৫ নভেম্বর এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ ছয় মাসের জন্য নির্বাচন স্থগিত করে আদেশ দিয়েছিলন।

ওই দিন রিটের শুনানি নিয়ে নির্বাচন স্থগিতের পাশাপাশি রুলও জারি করে আদালত। রুলে ফরিদপুর পৌরসভাকে সিটি করপোরেশন হিসেবে উন্নীত করার বিষয়টি প্রক্রিয়াধীন থাকা অবস্থায় গত ৩ নভেম্বর নির্বাচন কমিশনের তফসিল ঘোষণা কেন বেআইনি ঘোষণা করা হবে না— তা জানতে চাওয়া হয়েছিল।

আজ আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, সঙ্গে ছিলেন মো. মোসাদ্দেক বিল্লাহ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদেশের পর আইনজীবী রুহুল কুদ্দুস কাজল সারাবাংলাকে বলেন, ‘আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠেয় ফরিদপুর পৌরসভার নির্বাচন স্থগিতের (ছয় মাসের) যে আদেশ হাইকোর্ট দিয়েছিলেন, তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আপিল করেছে। আজ চেম্বার জজ আদালত হাইকোর্টের সেই আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন।’

গত ২৪ নভেম্বর সকাল ১০টায় ফরিদপুর পৌরসভার কবি জসিম উদ্দীন হলে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এ সময় মেয়র প্রার্থী ছাড়াও সংরক্ষিত নারী কাউন্সিলর ও কাউন্সিলররা তাদের সমর্থকদের নিয়ে উপস্থিত হন।

আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত ফরিদপুর পৌরসভার নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপিসহ চার জন প্রার্থী, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫২ জন ও কাউন্সিলর পদে ১৯৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২৭টি ওয়ার্ড নিয়ে দেশের সর্ববৃহৎ এলাকা নিয়ে গঠিত ফরিদপুর পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৩১৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৭৮৬ জন, নারী ভোটার ৭৬ হাজার ৫৭১ জন।

আদেশ স্থগিত পৌর নির্বাচন পৌরসভা নির্বাচন ফরিদপুর পৌরসভা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর