Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বে হতদরিদ্র বেড়েছে ৪০ শতাংশ


২ ডিসেম্বর ২০২০ ১২:৫৬

করোনাভাইরাস সৃষ্ট বৈশ্বিক মহামারির মধ্যে বিশ্বজুড়ে হতদরিদ্র মানুষের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে, যাদেরকে জরুরি ভিত্তিতে মানবিক সাহায্যের আওতায় আনা প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ। খবর রয়টার্স।

মঙ্গলবার (১ ডিসেম্বর) জাতিসংঘের ত্রাণ বিষয়ক প্রধান কর্মকর্তা মার্ক লোকক এ তথ্য জানিয়েছেন।

এ ব্যাপারে মার্ক লোকক বলেন, ২০২১ সাল থেকেই হতদরিদ্র মানুষগুলোর সাহায্যের প্রয়োজন পড়বে। তাদের সহায়তা দিতে জাতিসংঘের দরকার হবে তিন হাজার ৫০০ কোটি মার্কিন ডলার।

তিনি আরও বলেন, হতদরিদ্ররা সবাই যদি একটি দেশে বাস করতেন তাহলে সেটি বিশ্বের পঞ্চম বৃহত্তম জনগোষ্ঠীর দেশ হতো।

এদিকে, জাতিসংঘ ২০২১ সালে ৫৬ দেশে মানবিক ত্রাণ পৌঁছে দিতে ৩৪টি পরিকল্পনা করেছে। সংস্থাটি এর মাধ্যমে ১৬ কোটি মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছে দিতে চায় বলে জানিয়েছেন মার্ক লোকক।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে প্রায় সাড়ে ২৩ কোটি মানুষকে ক্ষুধা, যুদ্ধ, জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং করোনাভাইরাস মহামারীর প্রভাব মোকাবেলা করতে হচ্ছে।

লোকক বলেন, জাতিসংঘ হতদরিদ্রদের দুই-তৃতীয়াংশের কাছে পৌঁছাতে চায়। বাকিদের জন্য রেড ক্রসের মত অন্যান্য দাতব্য সংস্থা সহায়তার চেষ্টা করবে।

তিনি জানান, ২০২০ সালে দাতা দেশগুলো রেকর্ড এক হাজার ৭০০ কোটি মার্কিন ডলার দান করেছে। যা দিয়ে নির্ধারিত লক্ষ্যের প্রায় ৭০ শতাংশ মানুষের কাছে ত্রাণ সহায়তা পৌঁছানো সম্ভব হয়েছে।

তবে, ২০২১ সালের জন্য জাতিসংঘের দরকার তিন হাজার ৫০০ কোটি (৩৫ বিলিয়ন) মার্কিন ডলার। এটি নিঃসন্দেহে বিশাল অংকের। কিন্তু ধনী দেশগুলো তাদের জনগণকে মহামারী থেকে সুরক্ষা দিতে যে পরিমাণ ব্যয় করছে তার তুলনায় এই অর্থ খুবই সামান্য।

বিজ্ঞাপন

কোভিড-১৯ জাতিসংঘ নভেল করোনাভাইরাস বৈশ্বিক মহামারি হতদরিদ্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর