Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষকদের হয়রানি কমাতে মনোযোগী হচ্ছে ডিপিই


২ ডিসেম্বর ২০২০ ১৬:৩৩

ঢাকা: দাফতরিক কাজে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের যেন হয়রানির শিকার না হতে হয় এ বিষয়ে মনোযোগী হচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। এ কারণে শিক্ষকদের কাজ হয় এমন দফতরের দায়িত্বও ভাগাভাগি করা হচ্ছে।

বুধবার (২ ডিসেম্বর) ডিপিই-এর একটি সূত্র জানায়, প্রাতিষ্ঠানিক যে কাজগুলো উপজেলা পর্যায়ে নিস্পত্তি সম্ভব সেগুলোর সমাধান দিতে মাঠ কর্মকর্তাদের ক্ষমতা বাড়িয়ে দেওয়া হচ্ছে। এতে করে শিক্ষদের রাজধানীমুখী হওয়ার প্রয়োজনীয়তা ও প্রবণতা কমবে।

এতদিন ধরে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত বিভিন্ন কাজের জন্য শিক্ষকদের ঢাকায় প্রাথমিক শিক্ষা অধিদফতরে আসতে হতো। এতে সময়, অর্থ অপব্যায়ের পাশাপাশি শিক্ষার্থীদের পাঠেরও ক্ষতি হতো। এছাড়া হয়রানিসহ বিভিন্ন দীর্ঘসূত্রিতাও রয়েছে। নতুন সিদ্ধান্তটি কার্যকর হলে এই জটিলতা অনেকাংশে কমে আসবে। শিক্ষকদের মধ্যে নিজের চাকরি সম্পর্কেও সন্তুষ্টি আসবে।

ডিপিই বলছে, শিক্ষকদের হয়রানি কমানোর সিদ্ধান্ত বাস্তবায়ন করতে একটি নির্দেশনা কিছু দিনের মধ্যেই জারি করা হবে। এতে করে শিক্ষকদের রাজধানিতে আসার কষ্ট কমবে। নিকটস্ত শিক্ষা অফিসারের কার্যালেয়েই সমস্যার সমাধান করা যাবে। এজন্য জেলা কর্মকর্তাদের প্রশাসনিক ক্ষমতা বাড়ানো হচ্ছে।

শিক্ষকদের বদলি, উচ্চতর স্কেল, পিতৃত্বকালীন, মাতৃত্বকালীন নানা ছুটিসহ প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত সকল কিছু প্রাথমিক শিক্ষা অফিস (ডিপিইও) ও বিভাগীয় পরিচালক নিষ্পত্তি করবেন। এই কাজে ডিপিইও এবং বিভাগীয় পরিচালকের কার্যালয় শিক্ষকদের সব ধরনের সহযোগিতা করবেন।

এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম বলেন, ‘জবাবদিহিতা, স্বচ্ছতা ও কাজের গতি নিশ্চিত করতে মাঠ কর্মকর্তাদের ক্ষমতা বাড়িয়ে অধিদফতরের ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ করা হচ্ছে। এছাড়া বড় কর্মকর্তাদের জবাবদিহিতার আওতায় আনা হচ্ছে। এতে করে প্রাথমিক শিক্ষায় গতিশীলতা বাড়বে।’

প্রাথমিক শিক্ষা মনোযোগী শিক্ষক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর