Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শীর্ষ নেতৃত্বের যুক্তরাষ্ট্র ভ্রমণে কড়াকড়ি আরোপ – চীনের নিন্দা


৪ ডিসেম্বর ২০২০ ০৮:০৪

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) শীর্ষ কয়েকজন নেতা এবং তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্র ভ্রমণের ব্যাপারে নতুন করে কড়াকড়ি আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। নিউ ইয়র্ক টাইমস।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে নিন্দা জানিয়েছে চীন। সিজিটিএন।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া জং ইয়ে সাংবাদিকদের জানিয়েছেন, পার্টির নেতাদের ব্যাপারে মার্কিন প্রশাসনের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে চীন।

এর আগে, একই দিনে সিপিসি’র শীর্ষনেতা এবং তাদের পরিবারের সদস্যদের জন্য যুক্তরাষ্ট্রের ভ্রমণ ভিসার মেয়াদ ১০ বছর থেকে কমিয়ে ১ মাস করার সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন।

এদিকে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র যুক্তরাষ্ট্রের আদর্শিক পক্ষপাতদুষ্ট এবং স্নায়ুযুদ্ধকালীন মানসিকতার সমালোচনা করে বলেন – তাদের উচিত চীনের অগ্রযাত্রাকে আরও যৌক্তিক, শান্তিপূর্ন এবং বস্তুগতভাবে পর্যবেক্ষণ করা।

পাশাপাশি, ভবিষ্যতে সায়নো-মার্কিন সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে দুই দেশ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেবে বলেও গণমাধ্যমের কাছে প্রত্যাশা ব্যক্ত করেন ওই চীনা মুখপাত্র।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ২০১৯ সালের ডিসেম্বরে বিশ্বব্যাপী মহামারি কভিড ১৯ ছড়িয়ে পড়ার পর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সম্পর্ক অবনতি হওয়া শুরু করে। পরে, শিনজিয়াং এর উইঘুর নির্যাতন, হংকংয়ের বিতর্কিত নিরাপত্তা আইন এবং তাইওয়ানের স্বায়ত্বশাসনসহ বিভিন্ন ইস্যুতে দ্বি-পাক্ষিক সম্পর্ক ভয়াবহ আকার ধারণ করে।

বিজ্ঞাপন

অন্যদিকে, জো বাইডেন নির্বাচিত হওয়ার পর দুই দেশের সম্পর্ক উন্নতির দিকে যেতে পারে বলে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন বিশ্লেষকরা। কিন্তু, ২০ জানুয়ারি বাইডেনের শপথ নেওয়ার আগেই চীনের শীর্ষ নেতৃত্বের ব্যাপারে আরেকদফা হার্ড লাইনে গেলো যুক্তরাষ্ট্র।

চীন চীনের কমিউনিস্ট পার্টি -সিপিসি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জো বাইডেন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর