Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এপ্রিল পর্যন্ত মাস্ক ব্যবহার করুন, পরিস্থিতি বদলাবে’


৪ ডিসেম্বর ২০২০ ০৯:০৫

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন নাগরিকদের উদ্দেশে বলেছেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে, তিনি দায়িত্ব নেওয়ার পর আরও অন্তত ১০০ দিন মাস্ক ব্যবহার করতে হবে। খবর সিএনএন।

এদিকে, ২০২১ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন। সে হিসাবে, এপ্রিল পর্যন্ত মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা রাখার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম সিএনএন’র সঙ্গে একান্ত সাক্ষাৎকারে জো বাইডেন বলেন, তিনি বিশ্বাস করেন যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি বদলাবে। সংক্রমণ এবং মৃত্যু উল্লেখযোগ্যভাবে কমে যাবে – বলেও মনে করছেন বাইডেন।

পাশাপাশি, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরই যুক্তরাষ্ট্রের সকল সরকারি দফতরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করবেন বলেও জানিয়েছেন বাইডেন।

সিএনএন’র জেক ট্যাপারকে দেওয়া ওই সাক্ষাৎকারে বাইডেন আরও বলেন, মাস্ক সারাজীবন ব্যবহার করতে হবে না। তিনি দায়িত্ব নেওয়ার পর মাত্র ১০০ দিন যদি মার্কিনিরা মাস্ক ব্যবহার এবং করোনা মোকাবিলার বিধিনিষেধ মেনে চলতে পারেন। এবং এর মধ্যেই যদি করোনা টিকাদান কার্যক্রম চলতে থাকে। তাহলে পরিস্থিতি বদলাতে বাধ্য।

সর্বশেষ সরকারি হিসাব অনুসারে – যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪০ লাখ মানুষ, মৃত্যু হয়েছে অন্তত দুই লাখ ৭৫ হাজার জনের।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের সংবিধান বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রেসিডেন্ট নাগরিকদের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে পারেন না। এই নির্দেশনা এখতিয়ার বহির্ভূত।

কিন্তু, বাইডেন বলছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা দেশটির সকল সম্পত্তির ওপর প্রয়োগযোগ্য। সেই সূত্রে, তিনি সকল সরকারি দফতরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক ঘোষণা করবেন।

বিজ্ঞাপন

করোনা টিকা জো বাইডেন টপ নিউজ নভেল করোনাভাইরাস মাস্ক ব্যবহার যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর