Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভাস্কর্য নিয়ে বাড়াবাড়ি করলে মানুষই প্রতিহত করবে’


৪ ডিসেম্বর ২০২০ ১৫:৩৫

আশুলিয়া (ঢাকা): জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে কেউ বাড়াবাড়ি করলে দেশের মানুষই তা যেকোনো মূল্যে প্রতিহত করবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কের অপচেষ্টাকারীরা বাংলাদেশের স্বাধীন সত্তা নিয়ে বিতর্ক করছেন। কারণ বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য। বঙ্গবন্ধুর ভাস্কর্য চিরভাস্বর হয়ে থাকবে। এ বিষয় নিয়ে অনাকাঙ্ক্ষিত বিতর্ক সৃষ্টিকারীদের অসৎ উদ্দেশ্য আছে। এটা নিয়ে বাড়াবাড়ি করলে এ দেশের স্বাধীনতাকামী কোটি কোটি মানুষ তাদের প্রতিহত করবে। আইনও তার নিজস্ব গতিতে চলবে।

শুক্রবার (৪ ডিসেম্বর) সকালে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরইএ) দুই দিনব্যাপী বার্ষিক রিসার্চ রিভিউ কর্মশালার উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য বাঙালির অবিনাশী চেতনার মূর্ত প্রতীক। বঙ্গবন্ধুর ভাস্কর্য পরাধীনতার শৃঙ্খল ভেঙে স্বাধীনতা ছিনিয়ে আনার অনুপ্রেরণা। আমাদের সব সৎ কর্মে এগিয়ে যাওয়ার প্রেরণার প্রতিচ্ছবি। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্ক সৃষ্টিকারীরা বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কের অপচেষ্টায় লিপ্ত হয়েছেন। একটি মহল ভাস্কর্যকে ইস্যু বানিয়ে দেশে অশান্তি তৈরির পাঁয়তারা করছে। কিন্তু সরকার তাদের ষড়যন্ত্র সফল হতে দেবে না।

দেশের উন্নয়নে সবচেয়ে বড় খাতের একটি প্রাণিসম্পদ উল্লেখ করে এসময় মন্ত্রী আরও বলেন, এই খাতে গবেষণার মাধ্যমে নতুন নতুন ধারণা তৈরি হচ্ছে এবং সেটাকে আমরা কাজে লাগাচ্ছি। গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে আমরা প্রাণিসম্পদের বিভিন্ন জাত তৈরি করতে পারছি। এর মাধ্যমে মানুষের পুষ্টি-আমিষের চাহিদা মেটানো যাবে, বেকারত্ব দূর করা যাবে। খাদ্যের একটা বড় অংশ আসে প্রাণিসম্পদ খাত থেকে। দেশের অর্থনীতির চাকা সচল করা, উদ্যোক্তা তৈরি ও বেকারত্ব দূর করার বড় একটি ক্ষেত্রও এই প্রাণিসম্পদ। এই খাতের বহুমুখী প্রয়োজন ও ব্যবহারের সুযোগ রয়েছে।

এসময় বিএলআরআইয়ের বিজ্ঞানী ও গবেষকদের নতুন নতুন গবেষণায় নিয়োজিত হওয়ার আহ্বান জানান শ ম রেজাউল করিম। উদ্বোধনী অনুষ্ঠান শেষে গবেষণা কাজের পোস্টার প্রদর্শনী উদ্বোধন করেন মন্ত্রী। কর্মশালায় বিএলআরআইয়ের ৬০টি গবেষণা অগ্রগতি উপস্থাপন করা হবে।

বিএলআরআই মহাপরিচালক ড. নাথু রাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ ও প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিএলআরআইয়ের অতিরিক্ত পরিচালক মো. আজহারুল আমিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। সম্মানীয় অতিথির বক্তব্য দেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ্ মো. ইমদাদুল হক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুবোল বোস মনি ও মো. তৌফিকুল আরিফ, যুগ্ম সচিব এস এম ফেরদৌস আলম, প্রাণিসসম্পদ অধিদফতরের এলডিডিপি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং বিএলআরআইয়ের বিজ্ঞানী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর ভাস্কর্য বিএলআরআই ভাস্কর্য ভাস্কর্য নিয়ে বাড়াবাড়ি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর