Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্যোগ মোকাবিলায় সাহসিকতা সন্মাননা পেলেন ২৫ স্বেচ্ছাসেবক


৫ ডিসেম্বর ২০২০ ১৭:৫৯

ঢাকা: ভূমিকম্প, বিধ্বস্ত ভবনে অনুসন্ধান, উদ্ধার, অগ্নিনির্বাপন এবং প্রাথমিক চিকিৎসা কাজে অনন্য ভূমিকা রাখায় প্রথমবারের মতো সারাদেশ থেকে সাহসিকতার জন্য ২৫ জন স্বেচ্ছাসেবককে সম্মাননা দিয়েছে ফায়ার অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর।

শনিবার (৫ ডিসেম্বর) দুপুরে মিরপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ট্রেইনিং কমপ্লেক্স প্রাঙ্গণে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস-২০২০ উপলক্ষে এ সম্মাননা দেওয়া হয়।

সম্মাননাপ্রাপ্তরা হলেন- ঢাকা থেকে ফারজানা হোসেন সিনথিয়া, হাজী মো. ইকবাল আহমেদ, অয়ণ ভূঁঞা, জহির উদ্দিন, রায়হান তুহিন, জান্নাতুল ফেরদৌস তিন্নি, ফাতেমা আকতার, নূরে আফরিন, মনির হোসেন, মিজানুর রহমান মিজান, শামীম আহমেদ, খায়রুল ইসলাম, সাবরিনা সুলতানা সাফা, আনোয়ার হোসেন, ওমর ফারুক ও খায়রুল ইসলাম; চট্টগ্রাম থেকে আলী হোসাইন ও সানজানা আক্তার; সিলেট থেকে সুলতান মো. সাব্বির আহমেদ ও শরীফা আক্তার লিমা; গাজীপুর থেকে নাজিম উদ্দিন; রংপুর থেকে গোলাম সাজ্জাদ হায়দার; বগুড়া থেকে শরিফুল ইসলাম বিদ্যুৎ; নারায়ণগঞ্জ থেকে শহিদ আলামিন রবিন এবং সাভার থেকে গোলাম রাব্বানী।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, ‘ভলান্টিয়ারদের সাহসিকতায় দেশে দুর্যোগকালীন সময়ে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটাই কমিয়ে আনা সম্ভব হয়েছে। এজন্য তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।’

তিনি বলেন, ‘দেশে বর্তমানে ৪৩৬টি ফায়ার স্টেশন আছে। আগামী জুনের মধ্যে ২৮৬টা স্টেশন চালুর পরিকল্পনা আছে। এছাড়া ১৩ হাজার ১ শ ১০ জন ফায়ার কর্মী আছে, সে হিসেবে ১৪ শ মানুষের জন্য একজন ফায়ার কর্মী রয়েছে। এছাড়া আগামীতে ভূমিকম্পের মতো বড়-বড় দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জন করতে না পারলেও বিগত দিনের তুলনায় বর্তমানে অনেকটাই বাহিনীর সক্ষমতা বেড়েছে।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. হাবিবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে দিবসটিকে ঘিরে ট্রেনিং কমপ্লেক্স প্রাঙ্গণে র‍্যালি বের হয়।

সারাবাংলা/এসএইচ/এমআই

ফায়ার সার্ভিস সাহসিকতা পুরস্কার স্বেচ্ছাসেবক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর