Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সুদৃঢ় আঞ্চলিক যোগাযোগ অবকাঠামো সমৃদ্ধির দুয়ার উন্মোচন করবে’


৬ ডিসেম্বর ২০২০ ১৪:১৫

ফাইল ছবি

ঢাকা: আঞ্চলিক যোগাযোগ অবকাঠামো সমৃদ্ধির নতুন দুয়ার উন্মোচন করবে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমৃদ্ধ দেশ গড়তে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্কে বিশ্বাস করে বাংলাদেশ।

রোববার (৬ ডিসেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ এবং ভুটানের মধ্যেকার প্রিফারেন্সিয়াল ট্রেড এগ্রিমেন্ট (পিটিএ) সই অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি গণভবন, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি প্রান্ত ও ভুটানের মধ্যে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, ‘করোনা পরবর্তী সময়ে টিকে থাকার জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিক যোগাযোগের কোনো বিকল্প নেই৷ ভুটান চাইলে বাংলাদেশের চট্টগ্রাম, মংলা, পায়রা বন্দরসহ সৈয়দপুর বিমান বন্দর ব্যবহার করতে পারে।’ ভুটান-বাংলাদেশ পিটিএ সই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দুদেশের সম্পর্ককে এগিয়ে নিতে অঙ্গীকার করেন।

প্রতিবেশী দেশ ভুটানের সঙ্গে বাংলাদেশের দ্বি-পক্ষীয় সম্পর্ক বরাবরই অন্যান্য দেশের চেয়ে কিছুটা ভিন্ন মাত্রার। কেননা ৭১ এর মহান মুক্তিযুদ্ধে বিজয়ের ঠিক আগ মুহূর্তে ৬ ডিসেম্বর এই ভুটানই প্রথম বাংলাদেশের স্বাধীনতা ও বিজয়কে স্বীকৃতি দিয়েছিল বলে স্মরণ করেন শেখ হাসিনা।

গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও থিম্পু থেকে ভিডিও কনফারেন্সে এই অনুষ্ঠানে যুক্ত ছিলেন দেশটির প্রধানমন্ত্রী লোটে শেরিং। ঢাকার ফরেন সার্ভিস একাডেমি প্রান্ত থেকে ভুটানের সঙ্গে অনলাইনে এই চুক্তি সই হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ভুটানের অর্থনৈতিক বিষয় সংক্রান্তমন্ত্রী লিয়েনপো লোকনাথ শর্মা নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন।

বিজ্ঞাপন

এই চুক্তির ফলে বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানের বাজারে এবং ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশের বাজারে শুল্কমুক্ত সুবিধা পাবে। এর ফলে দুদেশের বাণিজ্য সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছল বলে জানান ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।

ভুটানের ঐতিহাসিক অকৃত্রিম সমর্থনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে আগ্রহী বাংলাদেশ।’ বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো ভুটানে নতুন সম্ভাবনা খুঁজতে পারে জানিয়ে শেখ হাসিনা দেশটিকে বাংলাদেশের নৌবন্দরগুলোর সুবিধা নেয়ার প্রস্তাব দেন।

পরে শেখ হাসিনা-লোটে শেরিং একসঙ্গে কেক কেটে ও লোগো উন্মোচন করে দুই দেশের দ্বি-পক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তির ঐতিহাসিক ক্ষণ উদযাপন করেন।

আঞ্চলিক যোগাযোগ কাঠামো নেপাল ভূটান শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর