Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর ভাস্কর্যসহ সব ভাস্কর্যের নিরাপত্তা চেয়ে রিট


৬ ডিসেম্বর ২০২০ ১৬:০০

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যসহ দেশের সব ভাস্কর্যের নিরাপত্তা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। রোববার (৬ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী উত্তম লাহিড়ী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি), জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিবকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

রিটের পাশাপাশি রুলও চাওয়া হয়েছে, রুলে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনকে কেন্দ্র করে যে কোনো ধরনের নৈরাজ্য ও আইন শৃঙ্খলার অবনতি রোধে ব্যবস্থা গ্রহণের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

সেই সঙ্গে ভাস্কর্য নিয়ে জনমনে সৃষ্ট বিভ্রান্তি দূর করতে জনসচেতনতা বৃদ্ধির পদক্ষেপ নিতে নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া রিটে রুলও চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী উত্তম লাহিড়ীর পক্ষের আইনজীবী হচ্ছেন নাহিদ সুলতানা যুথি ও এ বি এম শাহজাহান আকন্দ মাসুম।

এ বিষয়ে রিট আবেদনের পক্ষের আইনজীবী নাহিদ সুলতানা যুথি সাংবাদিকদের বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যসহ দেশের সকল ভাস্কর্য রক্ষায় পদক্ষেপ গ্রহণের জন্য রিট দায়ের করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয় মুক্তিযুদ্ধ বিষয় মন্ত্রণালয় সহ ছয়জনকে বিবাদী করা হয়েছে। আগামীকাল (সোমবার) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে রিটের শুনানি হতে পারে।’

বিজ্ঞাপন

গত শুক্রবার দিবাগত রাতের আঁধারে কুষ্টিয়া শহরের ব্যস্ততম পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর ওই ভাস্কর্যের ডান হাত, পুরো মুখমণ্ডল ও বাঁ হাতের অংশ বিশেষ ভেঙে ফেলে দুর্বৃত্তরা।

সম্প্রতি রাজধানী ঢাকার দোলাইপাড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য তৈরির পরিকল্পনার বিরুদ্ধে ইসলামপন্থী কয়েকটি দল প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি দেয়। পরে ওই ওই কর্মসূচি বাতিল হয়।

টপ নিউজ বঙ্গবন্ধু ভাস্কর্য শেখ মুজিব

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর