Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএসইর প্রধান সূচক ৫ হাজার পয়েন্টে


৬ ডিসেম্বর ২০২০ ১৮:৫৯

ঢাকা: আড়াই মাস পর আবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ৫ হাজার পয়েন্টে উন্নীত হয়েছে। রোববার (৬ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসই ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪ পয়েন্টে উন্নীত হয়।

এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। সে সঙ্গে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। এর আগে গত ২৯ সেপ্টেম্বর ডিএসইর প্রধান সূচক ৫ হাজার পয়েন্টের নিচে নেমে যায়। প্রায় আড়াই মাস পর রোবার পুনরায় সূচকটি ৫ হাজার পয়েন্ট ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

রোববার ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের ৩৩ কোটি ৩৩ লাখ ২০ হাজার ২৫৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ১২০টির এবং ৮০টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৫০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৮ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ৮৪৩ কোটি ৮০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৮২২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫৬টি প্রতিষ্ঠানের ১ কোটি ২৬ লাখ ৭ হাজার ১৪৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ১৩৫টির এবং ৪৫টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৬২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪২৪ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

বিজ্ঞাপন

পুঁজিবাজার শেয়ার লেনদেন সূচক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর