Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজাকারদের তালিকা প্রকাশে জামুকা আইনের খসড়া অনুমোদন


৭ ডিসেম্বর ২০২০ ১৫:৩৭

ঢাকা: মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতাবিরোধীদের তালিকা করার বিধান রেখে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আইন- ২০২০ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মধ্য দিয়ে ২০০২ সালে আইনটি বাতিল হয়ে যাবে। এছাড়া জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল কিভাবে গঠিত হবে, মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক সংগঠনগুলোর নিবন্ধনের বিষয়গুলো এই আইন দ্বারা পরিচালিত হবে।

সোমবার (৭ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই আইনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়েছে। গণভবন থেকে ভার্চুয়ালি সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী।


নতুন এই আইনের আওতায়, অসত্য তথ্য দিয়ে মুক্তিযোদ্ধা সনদ বা মুক্তিযোদ্ধার সুবিধা গ্রহণ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে শাস্তি কি হবে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘সেটা পেনাল কোড অনুযায়ী ঠিক করা হবে।’

তিনি আরও জানান, সভায় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে পুরনো ২০০২ সালের আইনটি বাতিল হয়ে যাবে। নতুন তালিকা কিভাবে গঠিত হবে, মুক্তিযোদ্ধা বিষয়ক সংগঠনগুলোকে নিবন্ধন দেওয়া, রাজাকার বা আলবদর বা আলশামসদের তালিকা তৈরির বিষয়েও সরকারকে সুপারিশ জামুকা।

আইনটি বাতিল জামুকা স্বাধীনতাবিরোধীদের তালিকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর