Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ওসি এলাকার সামাজিক নেতা, হ্যামিলনের বাঁশিওয়ালা হতে পারেন’


৭ ডিসেম্বর ২০২০ ২০:৫৩

ঢাকা: যেকোনো থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) ওই এলাকার সামাজিক নেতা হয়ে উঠতে পারেন বলে মন্তব্য করেছেন পুলিশ পরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। শুধু তাই নয়, ওসিরা এলাকায় হ্যামেলিনের বাঁশিওয়ালা হয়ে উঠতে পারেন বলেও মন্তব্য করেছেন তিনি।

আইজিপি বলেন, ওসিরা হতে পারেন ওই থানা এলাকার সামাজিক নেতা। মানুষ তাকে ভালোবাসবে, তার কথা শুনবে। তার ফোর্সকে ভালোবাসবে, পুলিশকে ভালোবাসবে। পুলিশের হ্যামিলনের বাঁশিওয়ালা হওয়ার সুযোগ রয়েছে। ওসি হবেন তার এলাকার হ্যামিলনের বাঁশিওয়ালা, বিট পুলিশের কর্মকর্তা হবেন ওই বিটের হ্যামিলনের বাঁশিওয়ালা। পুলিশ বাহিনীতে ভালো কাজ করার অমিত সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনা ও আইনি সক্ষমতাকে কাজে লাগিয়ে পুলিশকে মানুষের প্রথম ভরসাস্থলে পরিণত হতে হবে।

সোমবার (৭ ডিসেম্বর) দুপুরে বরিশাল জেলা পুলিশ লাইন্সে বরিশাল রেঞ্জ, বরিশাল মেট্রোপলিটন ও অন্যান্য পুলিশ ইউনিটের প্রায় আড়াই হাজার পুলিশ সদস্যের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে আইজিপি এসব কথা বলেন।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) মো. সোহেল রানা জানিয়েছেন, মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইজিপি। সভায় বিশেষ অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার মো. শাহাবুদ্দিন খান। সভাপতিত্ব করেন বরিশাল রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম।

মতবিনিময় সভায় আইজিপি ড. বেনজীর বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে পুলিশ প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে। এবার করোনাকালে জনসেবায় এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলো। মানুষ এর প্রতিদানও দিয়েছে।

করোনাকালে সম্মুখযোদ্ধা পুলিশ সদস্যদের চিকিৎসায় গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে আইজিপি বলেন, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল আধুনিকায়ন করা হয়েছে। বিভাগীয় হাসপাতালের আধুনিকায়ন করা হচ্ছে। পুলিশ সদস্যদের সন্তানদের শিক্ষায় আটটি বিভাগে আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান করা হচ্ছে। পুলিশ সদস্যদের কল্যাণে যথাসম্ভব সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

পুলিশকে মানবসেবার ব্রততে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ড. বেনজীর বলেন, কল্যাণ ও শৃঙ্খলা এক নয়। শৃঙ্খলার সঙ্গে কোনোভাবেই আপস করা হবে না। এখন সময় এসেছে পুলিশ সদস্যদের দৃ‌ষ্টিভ‌ঙ্গি পাল্টানোর। জনগণকে নি‌র্মোহ সেবা দিতে হবে। বিনিময়ে তাদের শ্রদ্ধা পাবেন, ভালোবাসা পা‌বেন।

সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তা ও সদস্যরা বিভিন্ন বিষয়ে আইজিপির দৃষ্টি আকর্ষণ করেন। আইজিপি এসব বিষয় বিবেচনায় নিয়ে সেগুলো সমাধানের আশ্বাস দেন।

মতবিনিময় সভার শুরুতে পুলিশের অকালপ্রয়াত এআইজি সাঈদ তারিকুল হাসান এবং বরিশাল মেট্রোপলিটন পুলিশের এসি আনিসুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। আইজিপি তার বক্তব্যের শুরুতেও করোনাকালে আত্মাহুতি দেওয়া গর্বিত পুলিশ সদস্যদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

এর আগে, সোমবার সকালে আইজিপি বরিশালে জেলা পুলিশ সুপারের নবনির্মিত কার্যালয় উদ্বোধন করেন। পরে তিনি জেলা পুলিশ লাইন্সের প্রধান ফটক ‘প্রত্যয়’ উদ্বোধন করেন।

আইজিপি ড. বেনজীর আহমেদ পুলিশ মহাপরিদর্শক বরিশাল রেঞ্জ মতবিনিময় সভা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর