Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: সর্বপ্রথম টিকা পেলেন মার্গারেট


৮ ডিসেম্বর ২০২০ ১৩:৫১

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর প্রতিষেধক টিকার আনুষ্ঠানিক প্রয়োগ শুরু হয়েছে নর্দান আয়ারল্যান্ডের ৯০ বছর বয়সী নারী মার্গারেট কিনানের মাধ্যমে। খবর বিবিসি।

বিবিসি জানাচ্ছে, পরে সপ্তাহেই ৯১ এ পা রাখতে যাওয়া মার্গারেট করোনা টিকা নেওয়ার প্রতিক্রিয়ায় বলেছেন, এটাই তার এক জীবনের শ্রেষ্ঠ পাওয়া।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) নর্দান আয়ারল্যান্ডের কভেন্ট্রি ইউনিভার্সিটি হাসপাতালে গ্রিনিচ মান সময় সকাল ছয়টা ৩০ মিনিটে তার টিকাদান কার্যক্রম সম্পন্ন হয়।

এর আগে, ডিসেম্বরের ২ তারিখ যুক্তরাজ্যের কর্তৃপক্ষ মার্কিন কোম্পানি ফাইজার এবং জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের উদ্ভাবিত করোনা টিকা প্রয়োগের অনুমোদন দেয়। সেই সূত্রে, মঙ্গলবার (৮ ডিসেম্বর) একযোগে স্কটল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, ওয়েলস এবং যুক্তরাষ্ট্রে করোনা টিকাদান কার্যক্রম শুরু করে ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)।

এদিকে, টিকা নেওয়ার পর মার্গারেট বিবিসিকে জানিয়েছেন, ৯০ বছর বয়সে তিনি যেহেতু এই টিকা নিতে পেরেছেন তাই যে কেউ টিকা নিতে পারবে বলে তিনি মনে করেন।

প্রথম করোনা টিকাদান সম্পন্ন হওয়ার পর যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, সংকটময় এক বছর কাটানোর পর আশার আলো দেখা দিয়েছে। এ মুহুর্তটি ঐতিহাসিক।

অন্যদিকে, দুই ডোজ করোনা টিকার প্রথম ডোজ নেওয়ার ২১ দিন পর দ্বিতীয় ডোজ শরীরে নিতে হবে বলে জানিয়ে রেখেছে ফাইজার-বায়োএনটেক।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে দুই শতাধিক করোনা টিকা উদ্ভাবন প্রচেষ্টার কথা জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মধ্যে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা সর্বপ্রথম যুক্তরাজ্যে প্রয়োগের অনুমোদন পেয়েছে।

বিজ্ঞাপন

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস নর্দান আয়ারল্যান্ড মার্গারেট কিনান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর