Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেরা ৪ বিশ্ববিদ্যালয়কে বাদ দিয়েই হচ্ছে সমন্বিত ভর্তি পরীক্ষা


৮ ডিসেম্বর ২০২০ ১৫:২৮

ঢাকা: দেশের সেরা চার বিশ্ববিদ্যালয়কে বাদ দিয়েই স্বমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিক্ষার্থী ও অভিভাবকদের হয়রানি কমাতে ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।

ইউজিসি বলছে, কোনো বিশ্ববিদ্যালয় যদি সমন্বিত ভর্তি পরীক্ষায় না আসে আমরা তাদের জোর করে চাপিয়ে দেবো না। এটি তাদের সিদ্ধান্ত। তবে পরিস্থিতি বিবেচনায় তাদের এই পদ্ধতিতে আসার জন্য আহ্বান জানাচ্ছি।

ইউজিসি সূত্রে জানা গেছে, এবার ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে রাজি হয়েছে। এর মধ্যে আটটি কৃষি বিশ্ববিদ্যালয়, ১৯টি সাধারণ এবং চারটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে। সর্বশেষ বুয়েট স্বমন্বিত ভর্তিতে যুক্ত হওয়ার সিদ্ধান্ত লিখিতভাবে জানিয়েছে। বাকি তিনটি বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ টেক্সটাইল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এই পদ্ধতিতে না নিয়ে নিজেদের সনাতন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে। এর মধ্যে ঢাবি ভর্তি পরীক্ষা নিতে নিজের অবস্থান ও পরিকল্পনা ইতোমধ্যেই প্রকাশ করেছে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, ‘গুচ্ছ ভর্তিতে আমরা চারটি বিশ্ববিদ্যালয়কে পাচ্ছি না। এমনিতে ৩৪ বিশ্ববিদ্যালয় সম্মতি দিয়েছে। শেষ যুক্ত হলো বুয়েট। মহামারীর এই সময়ে শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে সবাই স্বমন্বিত ভর্তি পদ্ধতিতে আসতে পারতো। এতে সবার জন্যই ভালো হতো।’

এর আগে ১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার ব্যাপারে ইউজিসিতে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে স্বমন্বিত ভর্তি পরীক্ষার নাম দেওয়া হয় জিএসটি বা জেনারেল, সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়।

৩৪টি ইউজিসি টপ নিউজ বিশ্ববিদ্যালয় স্বমন্বিত ভর্তি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর