Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মারা গেলেন বিএনপি নেতা চৌধুরী কামাল ইবনে ইউসুফ


৯ ডিসেম্বর ২০২০ ১৩:৪৭

ঢাকা: করোনায় মারা গেলেন বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ। বুধবার (৯ ডিসেম্বর) দুপুর একটার দিকে রাজধানীর এভার কেয়ার (সাবেক অ্যাপোলো) হাসপাতালে মারা যান তিনি।

বিএনপির চেয়াপারসনের প্রেসইউং সদস্য শায়রুল কবির খান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, কোভিড-১৯ আক্রান্ত হয়ে গত ২৯ নভেম্বর হাসপাতালে ভর্তি হন বর্ষীয়ান এই রাজনীতিক। তার মৃত্যুতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক জানিয়েছেন।

চৌধুরী কামাল ইবনে ইউসুফ ফরিদপুর জেলার বিখ্যাত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। কামাল ইউসুফের পিতামহ ছিলেন জমিদার চৌধুরী মঈজউদ্দীন বিশ্বাস। তার পিতা ইউসুফ আলী চৌধুরী (মোহন মিয়া) ব্রিটিশ শাসনামলে মুসলিম লীগ নেতা এবং চাচা চৌধুরী আবদুল্লাহ জহিরউদ্দীন (লাল মিয়া) আইয়ুব সরকারের মন্ত্রিসভায় ছিলেন এবং আরেক চাচা এনায়েত হোসেন চৌধুরী পাকিস্তানের জাতীয় পরিষদ সদস্য ছিলেন।

১৯৭৯ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান নেতৃত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠিত হলে চৌধুরী কামাল ইবনে ইউসুফ সেখানে যোগ দেন। ১৯৭৯ সালের জাতীয় নির্বাচনে ফরিদপুর-৩ আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালে তিনি বিচারপতি আব্দুস সাত্তার সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। ১৯৯১ সালে তিনি আবার সংসদ সদস্য নির্বাচিত হন এবং বিএনপি সরকারের মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী হন।

১৯৯৬ সালে সাধারণ নির্বাচনে চৌধুরী কামাল ইবনে ইউসুফ ফরিদপুর-৩ আসন থেকে জয়ী হলেও তার দল বিএনপি আওয়ামী লীগের কাছে হেরে ক্ষমতায় হারায়। ২০০১ সালের নির্বাচনেও তিনি জয়ী হন এবং খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রীর দায়িত্ব পান। ২০০৮ সালের সাধারণ নির্বাচনে তার আসনে জোটপ্রার্থী হন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ। সেবার তিনি বিএনপির বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন।

করোনা চৌধুরী কামাল ইবনে ইউসুফ মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর