Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুকে প্রতিবাদ, হাতিয়া-বয়ারচর রুটে বাড়তি ভাড়া আদায় স্থগিত


৯ ডিসেম্বর ২০২০ ২০:৩৭

ঢাকা: দীর্ঘ দিন ধরেই নোয়াখালী থেকে দ্বীপ হাতিয়ায় যাতায়াতের জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) একমাত্র বাহন সি-ট্রাকে যাত্রী প্রতি ভাড়া আদায় হতো ৯০ টাকা। গত ৩ ডিসেম্বর থেকে কোনো গণবিজ্ঞপ্তি ছাড়াই সেই ভাড়া প্রায় দ্বিগুণ করা হয়। ১৭৫ টাকা করে আদায় করা হচ্ছিল এই ভাড়া। বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দিলে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিআইডাব্লিউটিসি’র বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। এর পরিপ্রেক্ষিতে এই নৌরুটে আগের ভাড়ায় ফিরে আসার কথা জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

স্থানীয়রা জানিয়েছেন, দীর্ঘ দিন ধরে হাতিয়া-বয়ারচর রুটে সি-ট্রাক চলছে ৯০ টাকা ভাড়ায়। এর মধ্যে সি-ট্রাক পুরনো হয়ে গেছে, বাড়তি কোনো সেবাও যুক্ত হয়নি। কিন্তু হঠাৎ করেই ৯০ টাকা থেকে ভাড়া বাড়িয়ে ১৭৫ টাকা করা হয় গত ৩ ডিসেম্বর।

ওই দিন বিআইডাব্লিউটিসি মহাব্যবস্থাপক (বাণিজ্য/যাত্রী ও প্রশাসন) শেখ মু. নাসিরের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজ্ঞপ্তি নম্বর সি-২৩৮/রেইটস. তারিখ ০৫/০৩/২০১৩ অনুযায়ী হাতিয়া-বয়ারচর রুটের ভাড়া নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী এই রুটের বর্তমান যাত্রী ভাড়া ১৭৫ টাকা।

এর প্রতিবাদ জানিয়ে ফেসবুকে একজন পোস্ট দিয়ে লিখেছেন, নলচিরা ঘাটে যাত্রীদের মৌলিক সুবিধা না দিয়ে বিআইডাব্লিউটিসি রাতারাতি সি-ট্রাকের ভাড়া বাড়িয়ে দিয়েছে। নড়বড়ে সি-ট্রাক দিয়ে যাত্রীসেবা দিয়ে উড়োজাহাজের ভাড়া নিচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন।

আরেকজন লিখেছেন, বয়ারচর চেয়ারম্যান ঘাট টু হাতিয়া আফাজিয়া ঘাট সি-ট্রাক ভাড়া ৯০ টাকা থেকে রাতারাতি কেমনে ১৭৫ টাকা হয়? ডিসি মহোদয় ও হাতিয়া ইউএনও মহোদয়ের দৃষ্টি কামনা করছি।

বুধবার (৯ ডিসেম্বর) বিকেলে বিষয়টি নিয়ে জানতে চাইলে বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম সারাবাংলাকে জানান, তিনি বাড়তি ভাড়ার বিষয়টি জানেন না। তিনি এ বিষয়ে খোঁজ নেবেন।

পরে সন্ধ্যায় সৈয়দ তাজুল ইসলামের সঙ্গে যোগাযোগ করলে তিনি সারাবাংলাকে বলেন, খোঁজ নিয়েছি। কী হয়েছিল, তা আমি জানি না। সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছি, আগের ভাড়ায় যেন সি-ট্রাক চালানো হয়। কোনো ধরনের বাড়তি ভাড়া আদায় না করতে বলা হয়েছে।

বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান আরও বলেন, যে বাহন জনগণের জন্য, সে বাহনে জনগণ চড়তে পারবে না— এটা তো হতে পারে না। আমি সংশ্লিষ্টদের বলেছি, যাদের ট্যাক্সের টাকায় আমরা চলি, তাদের সঙ্গে কোনো অন্যায় বরদাস্তত করা হবে না।

বিজ্ঞাপন

বাড়তি ভাড়া আদায় বন্ধের বিষয় জানতে চাইলে হাতিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান হোসেন সারাবাংলাকে বলেন, বাড়তি ভাড়া আদায় বন্ধের নির্দেশনার বিষয়টি আপনার কাছ থেকেই শুনেছি। এখনো কোনো লিখিত নির্দেশনা পাইনি।

নোয়াখালী-হাতিয়া নৌরুট ফেসবুকে প্রতিবাদ বাড়তি ভাড়া বিআইডাব্লিউটিসি হাতিয়া-বয়ারচর নৌরুট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর