Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে নিষিদ্ধ হলো শতাধিক মোবাইল অ্যাপ


৯ ডিসেম্বর ২০২০ ২১:১০

সাইবারস্পেসে পর্নোগ্রাফি, পতিতাবৃত্তি, জুয়া এবং সহিংসতা বন্ধে রাষ্ট্রীয় উদ্যোগের অংশ হিসেবে চীন তাদের নিজস্ব অ্যাপস্টোর থেকে ১০৫টি অ্যাপ্লিকেশন মুছে দিয়েছে। খবর বিবিসি।

এ ব্যাপারে চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ওই ১০৫ অ্যাপের প্রত্যেকটিই চীনের বিদ্যমান তিনটি সাইবার আইনের অন্তত একটি লঙ্ঘন করেছে।

তবে, সরকারিভাবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে বিবিসি জানাচ্ছে, চীনে নিষিদ্ধ হওয়া ১০৫ অ্যাপের অধিকাংশই তাদের নিজেদের দেশ থেকেই পরিচালিত হয়। তবে, ওই তালিকায় যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় ট্রাভেল অ্যাপ ট্রিপঅ্যাডভাইজারও রয়েছে।

সাইবারস্পেসভিত্তিক রাজনীতির পর্যবেক্ষকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রে আদালতের মাধ্যমে জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ ঘোষণার জবাবে ট্রিপঅ্যাডভাইজারের মতো অ্যাপ চীনের অ্যাপস্টোর থেকে মুছে দেওয়া হলো।

অন্যদিকে, সাম্প্রতিক মাসগুলোতে দ্বি-পাক্ষিক সম্পর্কের মধ্যে যে কোনো টানাপোড়েনের ঘটনার প্রভাব পড়ছে দুই দেশের সাইবারস্পেসে – এমন পর্যবেক্ষণের কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এক্ষেত্রে, চীনে যেমন যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় প্লাটফর্মগুলো (গুগল, ফেসবুক, টুইটার) অচল। তেমনি যুক্তরাষ্ট্রে নিরাপত্তা ঝুঁকির কথা তুলে চীনা ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক বন্ধের উদ্যোগ কিংবা হুয়াওয়ের মত চীনা প্রতিষ্ঠানকে দেশটির সাইবারস্পেসে ফাইভ-জি নেটওয়ার্ক সম্প্রসারণ থেকে বাদ দেওয়ার মতো উদাহরণ রয়েছে।

১০৫ অ্যাপ নিষিদ্ধ অ্যাপস্টোর গুগল চীন চীনা সাইবার আইন চীনা সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন টিকটক টুইটার ট্রিপঅ্যাডভাইজার ফাইভ-জি ফেসবুক যুক্তরাষ্ট্র সাইবারস্পেস হুয়াওয়ে

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর