Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরায়েল-মরক্কো সম্পর্ক স্বাভাবিক হচ্ছে


১১ ডিসেম্বর ২০২০ ১২:০৬

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এক চুক্তির মাধ্যমে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে ইসরায়েল ও মরক্কো। খবর রয়টার্স।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এক ঘোষণায় দুই দেশের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

এ নিয়ে চার মাসে চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিল মরক্কো। দেশটি এখন সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদানের মতোই ইসরায়েলের সঙ্গে নানান বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তির প্রক্রিয়া শুরু করতে পারবে বলে জানিয়েছে বিবিসি।

এদিকে, মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব কমাতে এবং তেহরানের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন শক্তিশালী ফ্রন্ট গড়ার লক্ষ্যে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে – বলে বিবিসিকে জানিয়েছেন হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তা।

এই লক্ষ্যে, ওয়াশিংটন তাদের কয়েক দশকের পররাষ্ট্রনীতি বদলে ফেলতেও দ্বিধা করছে না। মরক্কোর ক্ষেত্রে, তারা পশ্চিম সাহারার ওপর দেশটির সার্বভৌমত্বকে স্বীকৃতি দিতে রাজি হয়েছে। ওই মরু অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে মরক্কোর সঙ্গে আলজেরিয়া সমর্থিত পোলিসারিও ফ্রন্টের বিরোধ চলমান রয়েছে। পোলিসারিওরা সেখানে একটি স্বতন্ত্র রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়।

তবে, ট্রাম্প স্বীকৃতি দিতে রাজি হলেও জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া জো বাইডেন পশ্চিম সাহারা বিষয়ে একই নীতিতে অটল থাকবেন কি না তা স্পষ্ট হওয়া যায়নি। বাইডেন শিবিরের মুখপাত্রও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

পর্যবেক্ষকরা বলছেন, বাইডেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিকে ‘আমেরিকাই প্রথম’ জাতীয় ধ্যানধারণা থেকে বের করে আনার ঘোষণা দিলেও তিনি সম্ভবত মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সঙ্গে আরব ও মুসলিম দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকে ট্রাম্পকথিত ‘আব্রাহামিক চুক্তি’র লক্ষ্যমাত্রা অর্জনের পথেই থাকবেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, হোয়াইট হাউজ জানিয়েছে, বৃহস্পতিবার মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদের সঙ্গে ফোনালাপে ট্রাম্প আফ্রিকান-আরব দেশটির সঙ্গে ইসরায়েলের চুক্তির বিষয়টি চূড়ান্ত করেন।

একই ফোনালাপে ষষ্ঠ মোহাম্মদ ট্রাম্পকে মরক্কো ও ইসরায়েলের মধ্যে যত দ্রুত সম্ভব সরাসরি ফ্লাইট চালুর ব্যাপারে আগ্রহের কথা জানিয়েছেন বলে জানিয়েছে মরক্কোর রাজকীয় সূত্র।

দুই দেশের এ সম্পর্ক স্বাভাবিকের ঘোষণাকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও মিশর। ১৯৭৯ সালেই মিশর ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করেছিল।

ওদিকে, আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ান এক টুইটার বার্তায় জানিয়েছেন, সম্পর্ক স্বাভাবিক করার এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা সমৃদ্ধি এবং তাৎক্ষণিক ও দীর্ঘমেয়াদী শান্তি নিশ্চিতে সবার আকাঙ্ক্ষাকে শক্তিশালী করবে।

ইসরায়েল জো বাইডেন ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য মরক্কো যুক্তরাষ্ট্র সম্পর্ক স্বাভাবিক চুক্তি হোয়াইট হাউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর