Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা টিকা: উন্নয়নশীল দেশগুলো পাবে ৯শ কোটি ডলার


১১ ডিসেম্বর ২০২০ ১৮:৩৮

করোনা টিকা কেনার সক্ষমতা বাড়ানো, দ্রুত পরিবহন এবং সংরক্ষণে সহযোগিতার লক্ষ্যে ৯০০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

শুক্রবার (১১ ডিসেম্বর) এডিবি’র পক্ষ থেকে এক বিবৃতিতে এশিয়া প্যাসিফিক ভ্যাকসিন অ্যাকসেস ফ্যাসিলিটি (এপিভিএএক্স) নামে ওই তহবিল তৈরির কথা ঘোষণা দেওয়া হয়।

এ ব্যাপারে এডিবি’র প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, এডিবির সদস্য উন্নয়নশীল দেশগুলো নাগরিকদের করোনা টিকার আওতায় আনার প্রস্তুতি নিচ্ছে। এখন তাদের টিকা কেনার জন্য অর্থ এবং টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে চালিয়ে নিতে সঠিক পরিকল্পনা এবং জ্ঞানের প্রয়োজন হবে।

এদিকে, এপিভিএএক্স’র আওতায় টিকা কেনার পাশাপাশি তা নিজ নিজ দেশে পরিবহপ্নের ক্ষেত্রে অর্থায়ন করবে এডিবি। পাশাপাশি, টিকা বিরতণ এবং সংরক্ষণ ব্যবস্থার উন্নয়নেও বিনিয়োগ করবে ব্যাংকটি।

বিবৃতিতে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করেই এই অর্থায়ন করা হবে। এর আওতায় এডিবি’র সদস্য উন্নয়নশীল দেশগুলোতে টিকা উৎপাদনের সক্ষমতা বৃদ্ধিরও সুযোগ সৃষ্টি হবে।

অন্যদিকে, টিকা আমদানির ক্ষেত্রে সদস্য দেশগুলো যেনো আর্থিক সমস্যায় না পড়ে, সে লক্ষ্যে ৫০ কোটি ডলার ঋণ সুবিধাও দেবে এডিবি।

প্রসঙ্গত, এখন পর্যন্ত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এক কোটি ৪৩ লাখের বেশি মানুষের কোভিড-১৯ শনাক্ত হয়েছে, মারা গেছেন দুই লাখের বেশি মানুষ।

বিজ্ঞাপন

তাছাড়াও, মহামারির কারণে ২০২০ সালে দক্ষিণ এশিয়ায় মোট আঞ্চলিক উৎপাদন ১৯৬০ সালের পর প্রথমবারের মত সঙ্কুচিত হবে বলে ধারণা করা হচ্ছে। তবে, ২০২১ সালে এ অঞ্চলের অর্থনীতি ঘুরে দাঁড়াবে এবং ৬.৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়ে রেখেছে এডিবি।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক কোভিড-১৯ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর