Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসা নিতে গিয়ে মানুষ যেন দরিদ্র হয়ে না যায়: স্বাস্থ্য সচিব


১৩ ডিসেম্বর ২০২০ ০৮:৩৯

ঢাকা: সব ধরনের শ্রেণিপেশার মানুষের জন্য স্বল্প খরচে চিকিৎসা সেবা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান।

তিনি বলেন, দেশে ৬১০টি সরকারি হাসপাতাল আছে। ৯০ হাজারেরও বেশি চিকিৎসক আছে। লাগলে আরও লোকবল বাড়ানো হবে। কিন্তু চিকিৎসা নিতে গিয়ে যেন মানুষ দরিদ্র হয়ে না যায়, সে বিষয়ে আরও কাজ করতে হবে। চিকিৎসার জন্য ভালো সেবা নিশ্চিত করা না গেলে মানুষ বিদেশে যাবে এবং চিকিৎসা খরচ মেটাতে গিয়ে দরিদ্র হয়ে যাবে। এটি হতে দেওয়া যাবে না।

বিজ্ঞাপন

শনিবার (১২ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ইকোনমিক ইউনিট কর্তৃক আয়োজিত সর্বজনীন স্বাস্থ্যসেবা দিবস-২০২০ উপলক্ষে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান।

কেন মানুষকে চিকিৎসা নিতে বিদেশমুখী হতে হয়— এমন প্রশ্ন তুলে স্বাস্থ্য সচিব বলেন, বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে ও করণীয় ঠিক করতে হবে।

আবদুল মান্নান বলেন, পরিসংখ্যান অনুযায়ী দেশে বছরে ৫০ লাখ মানুষ দরিদ্র হচ্ছে আউট অব পকেট এক্সপেন্ডিচারের ফলে। এর মধ্যে ৬০ ভাগ মানুষ ভারত, সিঙ্গাপুর, ব্যাংকক গিয়ে চিকিৎসা নিতে দরিদ্র হয়ে যায়। এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হবে।

স্বাস্থ্যখাতের উন্নয়নে এখন ৪৯টি প্রকল্প চলমান রয়েছে বলে জানান সচিব। তিনি বলেন, এসব প্রকল্পের আওতায় মানুষের চিকিৎসা নিতে বিদেশমুখিতা কমানোর জন্য যথোপযুক্ত উদ্যোগ রাখা হচ্ছে।

সেমিনারে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. শাহাদৎ হোসেন। আরও বক্তব্য দেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেনটেটিভ ডা. ভুপিন্দ্র আওলাখ।

বিজ্ঞাপন

আব্দুল মান্নান চিকিৎসা সর্বজনীন স্বাস্থ্যসেবা দিবস-২০২০ স্বাস্থ্য সচিব হেলথ ইকোনমিক ইউনিট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর