Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএসইতে লেনদেন ফের হাজার কোটি টাকা ছাড়ালো


১৩ ডিসেম্বর ২০২০ ১৬:০৫

ঢাকা স্টক এক্সচেঞ্জ, ফাইল ছবি

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আবারও লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। রোববার (১৩ ডিসেম্বর) ডিএসইতে একহাজার ২ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়। এটি আগের দিনের চেয়ে ৬৪ কোটি টাকা বেশি এবং গত ১৫ নভেম্বরের পর একদিনে ডিএসইতে সর্বোচ্চ আর্থিক লেনদেন।

এর আগে, গত ১৫ নভেম্বর ডিএসইতে ১ হাজার ১৯৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ওইদিনের পর রোববার ডিএসইতে একহাজার কোটি টাকার শেয়ার কেনাবেচা হলো। লেনদেন বৃদ্ধির এই ধারা অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিলো।

এদিকে রোববার উভয় পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। তবে এদিন উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন বাড়লেও কমেছে, লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে টানা তৃতীয় দিনের মতো দুই পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে লেনদেন।

রোববার (১৩ ডিসেম্বর) ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের ৪২ কোটি ২৫ লাখ ৫৩ হাজার ৩১৬টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৫৩টির এবং ৬২টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১২৬ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে একহাজার ১৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৯৮ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে এক হাজার ২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৩৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭৭ প্রতিষ্ঠানের ১ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৭৬৭টি শেয়ার ও মিউচুয্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৯৭টির কমেছে ১২৭টির এবং ৫৩টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৮৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৮৫ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ৩৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার।

আর্থিক লেনদেন পুঁজিবাজার শেয়ার কেনাবেচা হাজার কোটি টাকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর