Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মতিউর রহমানের বিরুদ্ধে মামলার কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত


১৩ ডিসেম্বর ২০২০ ১৬:৪৪

ঢাকা: প্রথম আলোর সহযোগী প্রকাশনা মাসিক ‘কিশোর আলো’ পত্রিকার বর্ষপূর্তি অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের (১৫) মৃত্যুর ঘটনায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। সেইসঙ্গে মামলার অভিযোগ গঠন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৩ ডিসেম্বর) এ মামলার অভিযোগ গঠনের বিরুদ্ধে করা প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. আতোয়ার রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও মোস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফুদ্দিন খালেদ। আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

এ মামলায় গত ১২ নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালত কিশোর আলোর প্রকাশক ও প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে।

মো. সাইফুদ্দিন খালেদ বলেন, ‘কিশোর আলোর’ বর্ষপূর্তির অনুষ্ঠানে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের মৃত্যুর ঘটনায় ঢাকার মহানগর দায়রা জজ আদালতের অভিযোগ গঠনের বিরুদ্ধে প্রথম আলোর সম্পাদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তার ক্ষেত্রে এ মামলার কার্যক্রমের ওপর ছয় মাসের স্থগিতাদেশ দিয়েছেন। একইসঙ্গে এ মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।`

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের আইনজীবী মোস্তাফিজুর রহমান খান সারাবাংলাকে বলেন, ‘নাইমুল আবরার রাহাতের মৃত্যুর ঘটনায় করা মামলায় প্রথম আলো সম্পাদকসহ নয়জনের বিরুদ্ধে ঢাকার মহানগর দায়রা জজ আদালত অভিযোগ গঠন করেছিল। গত ৬ ডিসেম্বর অভিযোগ গঠনের বিরুদ্ধে প্রথম আলোর সম্পাদক হাইকোর্টে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার এবং আজ শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে আমরা বলেছি, মামলার তদন্ত প্রতিবেদনে মতিউর রহমানের সম্পৃক্ততার কোন প্রমাণ পাওয়া যায়নি। তিনি ঘটনাস্থলেও উপস্থিত ছিলেন না। এ অনুষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টও ছিলেন না। এমনকি কোনো সাক্ষীও মতিউর রহমানের নাম বলেননি। এসব যুক্তিতেই মূলত মামলাটি বাতিল চেয়ে আবেদন করা হয়। শুনানি শেষে আদালত মতিউর রহমানের ক্ষেত্রে এ মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দেন।`

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘সেইসঙ্গে মতিউর রহমানের ক্ষেত্রে এ মামলার কার্যক্রম কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।’

গত ১২ নভেম্বর ঢাকার মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ ওই ঘটনায় করা মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমান নয় জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। এছাড়া মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৪ ডিসেম্বর দিন রেখেছেন আদালত।

যাদের বিরুদ্ধে অভিযোগ গঠনে আদেশ দেওয়া হয়েছে তারা হলেন- মতিউর রহমান, কবির বকুল, শুভাশিষ প্রামাণিক শুভ, মুহিতুল আলম পাভেল, শাহ পুরান তুষার, জসিম উদ্দিন তপু, মোশারফ হোসেন, মো. সুমন ও কামরুল হওলাদার। আসামিদের সবাই জামিনে রয়েছেন। তবে অপর আসামি কিশোর আলো সম্পাদক আনিসুল হককে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরে অভিযোগ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে গত ৬ ডিসেম্বর আবেদন করেন মতিউর রহমান।

২০১৯ সালের ১ নভেম্বর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহত হন নাইমুল আবরার রাহাত। পরে আহত অবস্থায় তাকে মহাখালীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান মামলা স্থগিত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর