Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্যমেলা পূর্বাচলে, উদ্বোধন ১৭ মার্চ


১৩ ডিসেম্বর ২০২০ ২১:৪২

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় আগামী বছর জানুয়ারির পরিবর্তে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) শুরু হবে মার্চে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি মিললে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ উদ্বোধন হবে এই মেলা।

এদিকে, দীর্ঘদিন ধরেই রাজধানীর পূর্বাচলে বাণিজ্যমেলা আয়োজনের ঘোষণা থাকলেও তা আগারগাঁওয়ে অনুষ্ঠিত হয়ে আসছে। তবে এ বছর শেষ পর্যন্ত এই মেলা পূর্বাচলেই আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) এক বোর্ড মিটিংয়ে এসব সিদ্ধান্ত হয়েছে।

বাণিজ্য সচিব সারাবাংলাকে বলেন, আজ (রোববার) ইপিবি’র একটি বোর্ড মিটিং ছিল। সেই মিটিংয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে (১৭ মার্চ) মেলা উদ্বোধনের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিলে ওই দিন তিনি মেলা উদ্বোধন করবেন। মেলা হবে পূর্বাচলে। একমাস বা তার বেশি সময় ধরে মেলা চলতে পারে।

একই ধরনের তথ্য সারাবাংলাকে জানিয়েছেন ইপিবি’র সেক্রেটারি মাহমুদুল হাসানও। তিনি বলেন, এর আগেও আমরা চেষ্টা করেছি, তবে এবার বাণিজ্যমেলা পূর্বাচলে আয়োজন করা হবে। এ নিয়ে আর কোনো সংশয় নেই। স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্রে এই মেলা হবে। করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে মেলার উদ্বোধন ভার্চুয়ালি হবে কি না।

গত ২৫ বছরে ধরে রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। অস্থায়ী অবকাঠামো নির্মাণ করে বছরের প্রথম দিন থেকেই জানুয়ারি মাসব্যাপী চলে এই মেলা। তবে দীর্ঘ দিন ধরেই পূর্বাচলে স্থায়ী অবকাঠামো নির্মাণ করে মেলা সরিয়ে নেওয়া নিয়ে আলোচনা চলে আসছে। সবশেষ তথ্য বলছে, পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নামে স্থায়ী বাণিজ্যমেলা কেন্দ্রে ২০২১ সালের বাণিজ্যমেলাটি হবে। আগামী ৩১ ডিসেম্বর ওই কেন্দ্রটি ইপিবি’র কাছে হস্তান্তর করা আছে চীনা নির্মাতা প্রতিষ্ঠানের।

ফাইল ছবি

ইপিবি ডিআইটিএফ পূর্বাচল বাণিজ্যমেলা মার্চে বাণিজ্যমেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর