Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুপ্তচর হত্যা : দ্রুত সিদ্ধান্তের ব্যাপারে সতর্ক করলেন করবিন


১৬ মার্চ ২০১৮ ১৪:১৭

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যে রাশিয়ান গুপ্তচর ও তার মেয়েকে বিষ প্রয়োগে হত্যার ঘটনায় রাশিয়াকে দোষী হিসেবে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে সতর্ক করলেন দেশটির লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

গার্ডিয়ানে প্রকাশিত এক লেখায় তিনি, তথ্য প্রমাণের বিষয়ে দ্রুত সিদ্ধান্তে পৌঁছানোর বিষয়ে সরকারকে সতর্ক করেছেন।

গুপ্তচর হত্যার ঘটনার তদন্তে ১৩১ জনের নাম বেরিয়ে এসেছে বলে জানানো হয়েছে। যারা বিষ প্রয়োগে গুপ্তচর হত্যার ঘটনার সঙ্গে জড়িত। তবে রাশিয়া যুক্তরাজ্যের এই অভিযোগ অস্বীকার করেছে।

গুপ্তচরকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানী যুক্তরাজ্যের অভিযোগের সমর্থন করেছে। এ ছাড়া ব্রিটিশ প্রশানমন্ত্রী টেরিজা মে রাশিয়াকে দণ্ডনীয় অপরাধ করেছে বলেও অভিযোগ করেছে।

যুক্তরাজ্য থেকে ২৩ রুশ কূটনীতিক বহিষ্কার 

এই ঘটনায় যুক্তরাজ্য রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কার করেছে। প্রতিবাদে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভেরও রাশিয়া থেকে যুক্তরাজ্যের কূটনীতিকদের বহিষ্কার করার হুমকি দিয়েছে।

এবার যুক্তরাজ্যের কূটনীতিকদের বহিষ্কার করতে যাচ্ছে রাশিয়া

এ ছাড়াও করবিন গার্ডিয়ানের ওই লেখায় রুশ কূননীতিকদের দেশ থেকে বহিষ্কারকে সমর্থন জানিয়েছেন এবং নার্ভ এজেন্ট প্রয়োগে গুপ্তচরকে হত্যার ঘটনাকে বর্বর ও বেপরোয়া কর্মকাণ্ড বলেও উল্লেখ করেছেন।

তিনি বলেছেন মস্কো যদি এ ঘটনায় দোষী না হয়, তাহলে তাদের বহিষ্কার করা হবে না।

মস্কোর এ ব্যাপারে তাদের ব্যাখাটাও জানানো দরকার বলে মনে করেন তিনি।

 

 

এর আগে গত ৪ মার্চ রাশিয়ান গুপ্তচর সার্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে জুলিয়া স্ক্রিপালকে যুক্তরাজ্যের স্যালিসবেরিতে বিষ প্রয়োগে হত্যা করে। এরপর যুক্তরাজ্য রাশিয়ার কাছে এ হত্যাণ্ডের কারণ জানতে চাইলে তারা কারণ ব্যাখ্যা করতে অস্বীকার করে।

বিজ্ঞাপন

এ ঘটনার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে টেরিজা মে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভেরভের যুক্তরাজ্য ভ্রমণ ও তদন্তের আবেদন প্রত্যাখ্যান করেন।

 

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর