Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বছরজুড়ে ২৭৪ সাংবাদিক কারাগারে


১৫ ডিসেম্বর ২০২০ ১৭:৪৫

২০২০ সালে বিশ্বজুড়ে রেকর্ডসংখ্যক ২৭৪ জন সাংবাদিক কারাবরণ করেছেন বলে জানিয়েছে নিউ ইয়র্কভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। খবর রয়টার্স।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সিপিজে’র পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

সিপিজে জানিয়েছে, ১৯৯০ সালের পর থেকে এক বছরে এই সংখ্যা সর্বোচ্চ। ২০১৯ সালে কারাবরণ করেছিলেন ২৫০ জন সাংবাদিক।

এদিকে, সরকারি অভিযান এবং করোনাভাইরাস সংক্রান্ত প্রতিবেদন তৈরি করতে গিয়ে বিশ্বব্যাপী সাংবাদিকদের গ্রেফতার করা হয়েছে বলে সিপিজে তাদের প্রতিবেদনে জানিয়েছে।

এছাড়াও, আন্দোলন এবং রাজনৈতিক উত্তেজনা দমন করতেও অনেক সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। আর সাংবাদিকদের কারাগারে পাঠানোর ক্ষেত্রে শীর্ষে রয়েছে চীন। তারপরে রয়েছে তুরস্ক, মিশর এবং সৌদি আরব – বলে জানিয়েছে সিপিজে।

পাশাপাশি, কারাবন্দি থাকা অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে অন্তত দুই জন সাংবাদিক মৃত্যুবরণ করেছেন বলেও ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

এ ব্যাপারে সিপিজে’র নির্বাহী পরিচালক জোয়েল সিমন এক বিবৃতিতে জানিয়েছেন, করোন মহামারির মধ্যেও রেকর্ডসংখ্যক সাংবাদিককে কারাগারে আটকে রাখা হয়েছে এ বিষয়টি উদ্বেগের।

অন্যদিকে, ২০২০ সালে ‘মিথ্যা সংবাদ’ পরিবেশনের অভিযোগ তুলে কারাগারে নেওয়া হয়েছে ৩৪ সাংবাদিককে। যদিও, ডিসেম্বরের ১ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কারাগারে কোনো সাংবাদিক বন্দি নেই। কিন্তু, ১১০ জন সাংবাদিককে আটক এবং তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিল যুক্তরাষ্ট্র সরকার।

পাশাপাশি, ওই প্রতিবেদনে জানানো হয়েছে, মোট কারাবন্দি সাংবাদিকদের দুই তৃতীয়াংশই রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে এবং নিষিদ্ধ ঘোষিত গ্রুপগুলোর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে দণ্ডপ্রাপ্ত হয়েছেন। ২০ শতাংশের ক্ষেত্রে কারাগারে নেওয়ার কারণই উল্লেখ করা হয়নি।

বিজ্ঞাপন

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট কারাবন্দি সাংবাদিক চীন টপ নিউজ তুরস্ক মিশর যুক্তরাষ্ট্র সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর