Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে করোনায় ৩ লাখ মৃত্যু


১৫ ডিসেম্বর ২০২০ ১৮:২৩

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে প্রাণহানি তিন লাখ ছাড়িয়েছে। খবর রয়টার্স।

সোমবার (১৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে প্রথম দফায় ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা প্রয়োগ শুরু হওয়ার দিনেই দেশটিতে মহামারিতে মৃত্যুর সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। তারপরও, যুক্তরাষ্ট্রে টিকার আগমন আশা যোগাচ্ছে বলে গণমাধ্যমগুলো জানিয়েছে।

এদিকে, কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যু উভয় তালিকাতেই বিশ্বে এক নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। গ্রীষ্মে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ কিছুটা কমেছিল। কিন্তু, নভেম্বরে সংক্রমণ আবার দ্বিগুণ গতিতে ফেরার পর থেকে সংক্রমণ ও মৃত্যুর গ্রাফও ওপরের দিকে উঠছে।

এ প্রতিবেদন লেখা অবধি, যুক্তরাষ্ট্রে শনাক্ত করোনা আক্রান্তের সংখ্যা এক কোটি ৬৫ লাখ ১৯ হাজার ৬২৮ জনে দাঁড়িয়েছে। দেশটি প্রথম কোভিড-১৯ আক্রান্তের তথ্য নথিবদ্ধ করার পর থেকে ১১ মাসে মৃত্যু হয়েছে তিন লাখ ৪৭৯ জনের।

অন্যদিকে, সোমবার (১৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে রেকর্ডসংখ্যক এক লাখ ৯ হাজার কোভিড-১৯ আক্রান্ত ভর্তি ছিলেন। রোগীর সংখ্যা বাড়তে থাকায় দেশটির স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রায় ভেঙে পড়ায় পর্যায়ে পৌঁছে যাচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্সের হিসাব জানাচ্ছে, গত সাত দিনে যুক্তরাষ্ট্রে গড় দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল দুই হাজার ৪৬২ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে সাত দিনের মৃত্যুর গড়ে এ সংখ্যাটি সর্বোচ্চ।

ওদিকে, যুক্তরাষ্ট্রের জাতীয় সুরক্ষা নীতির অংশ হিসেবে জরুরি পরিস্থিতিতে সরকারের ধারাবাহিকতা নিশ্চিত করতে নির্বাহী বিভাগ এবং বিচার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কংগ্রেস সদস্যদেরও প্রথম দফায় করোনা টিকা দেওয়া হবে।

সোমবার (১৪ ডিসেম্বর) রাজধানী ওয়াশিংটন ডিসির নিকটবর্তী ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টার হাসপাতালে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলার টিকা নিয়েছেন। এর মাধ্যমে দেশটির মন্ত্রিপরিষদ পর্যায়ের টিকা নেওয়া প্রথম কর্মকর্তা হয়েছেন তিনি।

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস মৃত্যু যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর