Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজয় উৎসবে সারাদেশ


১৬ ডিসেম্বর ২০২০ ১৪:১২

আজ ১৬ ডিসেম্বর। বিজয়ের অর্ধশত বছরে পা দিলো বাংলাদেশ। একাত্তরের এই দিনে পাকবাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে রচিত হয় বাঙালির বিজয় গাঁথা। ৩০ লাখ শহিদের রক্তস্রোতে ভেসে সাত কোটির জনপদে আসে স্বাধীনতা। বিজয়ের উল্লাস ধ্বনিত হয় আকাশে-বাতাসে। সেই বিজয়ের উত্তাপে মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণের পাশাপাশি আনন্দে মেতেছে সারাদেশ। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবরে ডেস্ক রিপোর্ট।

বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ: সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনি ও বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে বিজয় দিবসের শুভ সূচনা করা হয় নারায়ণগঞ্জে। ভোরে চাষাঢ়া বিজয় স্তম্ভে জেলা প্রশাসক জসিম উদ্দিন ও পুলিশ সুপার জায়েদুল আলম শ্রদ্ধা জানান।

এরপর মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে শহরের বিভিন্ন স্থান থেকে মিছিল নিয়ে চাষাঢ়া বিজয়স্তম্ভে জড়ো হন নারায়ণগঞ্জবাসী।

গাজীপুর: যথাযোগ্য মর্যাদায় গাজীপুরে বিজয় দিবস উদযাপন করা হয়। সূর্যোদয়ের মুহূর্তে তোপধ্বনির মধ্য দিয়ে দিনের কাযর্ক্রম শুরু হয়। পরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ ও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা সদর ও উপজেলা সদরের মসজিদে মসজিদে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

নরসিংদী: মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। সকালে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহিদদের প্রতি শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। সকাল আটটায় সীমিত উপস্থিতিতে সার্কিট হাউজে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং প্যারেড ও কুচকাওয়াজে সালাম গ্রহণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বরিশাল: শহিদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি প্রদানসহ নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবস। সকাল সাড়ে ৬টা থেকে শহিদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন প্রশাসন, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। এখানে বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার, রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

বিজ্ঞাপন

বাগেরহাট: নানান কর্মসূচির মধ্য দিয়ে জেলায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। তোপধ্বনির পর সকাল ৭টায় শহরের দশানী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, সরকারি ও বেসরকারি সংস্থা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

পরে শহিদ মুক্তিযোদ্ধাদের স্মরণে গার্ড অব অনার প্রদান, এক মিনিট নীরবতা পালন ও শহিদের রুহের মাগফেরত কামনা করে দোয়া করা হয়। এ সময় বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, বাগেরহাট জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট ভূইয়া হেমায়েত উদ্দিন, জেলা যুবলীগের আহ্বায়ক সরদার নাসির উদ্দিন ও ছাত্রলীগের সভাপতি মনির হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন ।

সুনামগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও জাতীয় পতাকা উত্তোলন করেছে জেলা প্রশাসন। সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থিত শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ ও পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম। এ সময়, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পর্যায়ের বিভিন্ন দফতর ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দ, অতিরিক্ত পুলিশ সুপারসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

পঞ্চগড়: যথাযথ মর্যাদায় নানান আয়োজনের মধ্য দিয়ে পঞ্চগড়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পঞ্চগড় ডিসি অফিস সংলগ্ন মুক্তিযোদ্ধা চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটি শুরু হয়। পরে শহিদদের স্মরণে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাটসহ অন্যরা।

সাতক্ষীরা: বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় সাতক্ষীরায় পালিত হলো মহান বিজয় দিবস। এ উপলক্ষে শহরের শহিদ আব্দুর রাজ্জাক পার্কে বুধবার প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। এরপর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের উদ্যোগে বুধবার সকাল সাড়ে ৮টায় শহরের খুলনা রোড় মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সার্কিট হাউজ চত্বরে গার্ড অব অনার ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল ও পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

যশোর: বিজয়স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরে মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। সকাল সাড়ে ৬টায় শহরের মণিহার এলাকায় বিজয়স্তম্ভে ফুল দেওয়ার মাধ্যমে স্বাধীনতাযুদ্ধে শহিদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে যশোরবাসী। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক, সাংস্কৃতিক দলসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের ঢল নামে বিজয়স্তম্ভে। এছাড়া দিবসটি উপলক্ষে হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, কিশোর উন্নয়ন কেন্দ্র, বৃদ্ধাশ্রম ও এতিমখানায় উন্নতমানের খাবার দেওয়া হয়।

দিনাজপুর: দিবসটি উপলক্ষে সকালে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মুক্তিযোদ্ধা শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা।
পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, দিনাজপুর শিক্ষা বোর্ড, দিনাজপুর প্রেস ক্লাব, দিনাজপুর সাংবাদিক ইউনিয়ন, আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন মুক্তিযোদ্ধা শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে আলোচনাসভা, মুক্তিযোদ্ধা সংবর্ধনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান কর্মসূচির মধ্যদিয়ে বিজয় দিবস উদযাপিত হয়েছে।

নড়াইল: করোনাভাইরাসের প্রকোপের মুখে জেলায় সীমিত আকারে উদযাপন করা হয় মহান বিজয় দিবস। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন শেষে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ, বধ্যভূমি, গণকবর, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পমাল্য অর্পণ, গণকবর জিয়ারত ও মোনাজাত এবং বঙ্গবন্ধু মঞ্চে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আকারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জামালপুর: নানা কর্মসূচির মাধ্যমে পালিত হলো মহান বিজয় দিবস। তোপধ্বনির মাধ্যমে মহান বিজয় দিবস উদযাপনের সূচনা হয়। সকাল ৬টা ৩০ মিনিটে জামালপুর শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা জানাতে আসে সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন ও সর্বস্তরের জনসাধারণ। তবে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি কিছুটা সংক্ষিপ্ত করায় কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়নি। এদিন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেনের পক্ষে শহিদ বেদীতে শ্রদ্ধা জানান জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী।

বগুড়া: সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে বিজয় দিবস কর্মসূচির সূচনা জেলা প্রশাসক জিয়াউল হক। এরপর শহরের শহিদ খোকন পার্কে বগুড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, বগুড়া প্রেসক্লাবসহ অন্যান্য রাজনৈতিক ও সামাজিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। দুপুর ১২টায় বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ অডিটোরিয়ামে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করে জেলা পুলিশ প্রশাসন।

এদিন সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়া শহরের সাতমাথায় মুজিব মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। উদীচী শিল্পী গোষ্ঠী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন উডবার্ণ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে বিজয়ের কথামালা নামে অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে সন্ধ্যায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

কুড়িগ্রাম: অসাম্প্রদায়িক চেতনার আহ্বানের মধ্য দিয়ে কুড়িগ্রামে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস পালিত হয়েছে। কুড়িগ্রাম স্বাধীনতা বিজয়স্তম্ভ চত্বরে শহিদদের স্মৃতির প্রতি পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, বিএনপি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুড়িগ্রাম প্রেসক্লাব, টেলিভিশন সাংবাদিক ফোরামসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান।

পুস্পস্তবক অর্পণ শেষে এক মিনিট নিরবতা পালন, দোয়া মহফিল ও আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. রেজাউল করিম, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, জেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি মো. জাফর আলী, উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন মঞ্জুসহ অন্যরা।

১৬ ডিসেম্বর ৪৯তম বার্ষিকী টপ নিউজ বাংলাদেশ মহান বিজয় দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর