Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু বাঙালি জাতির এক প্রেরণার নাম: চবি উপাচার্য


১৬ ডিসেম্বর ২০২০ ১৬:৪৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু বাঙালি জাতির এক প্রেরণার নাম। মাতৃভূমি বাংলাদেশকে শত্রুমুক্ত করতে জীবনের মায়া তুচ্ছ করে ৭১-এর রণাঙ্গণ বীর বাঙালিরা সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল। তাই বঙ্গবন্ধু বাঙালি জাতির অবিসংবাদিত নেতা।

বুধবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে ঐক্যবদ্ধ গোটা জাতি সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করছে একটি স্বাধীন জাতি রাষ্ট্র্র। যে বঙ্গবন্ধু না হলে বাংলাদেশ হতো না। সেই জাতির পিতার ভাস্কর্য আঘাত বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বের ওপর আঘাত এর সামিল। এই সকল স্বাধীনতাবিরোধী প্রতিক্রিয়াশীল গোষ্ঠী কখনোই বাংলাদেশের স্বাধীনতা চায়নি। ’৭১ এর সেই পরাজিত ঘৃণিত স্বাধীনতার শত্রুরা আবারও দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। যে জাতি বঙ্গবন্ধুর ডাকে বুকের তাজা রক্ত দিয়ে শত্রুমুক্ত করে দেশকে স্বাধীন করতে পেরেছে। সেই জাতি এইসব পরাজিত কুলাঙ্গারদের আস্ফালনক কখনোই তোয়াক্কা করেনা।

এসময় আরও উপস্থিত ছিলেন, চবি সিনেট ও সিন্ডিকেট, বিভিন্ন অনুষদের ডিনরা, শিক্ষক সমিতি, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, বিভিন্ন হলের প্রভোস্টরা,বিভিন্ন বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকরা, শিক্ষক, প্রক্টরিয়াল বডি, অফিস প্রধান, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নসহ অনেকে।

এর আগে, ১৬ ডিসম্বর ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের রুহর মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়াও কেন্দ্রীয় মন্দিরে গীতা পাঠ ও বিশেষ প্রার্থনা এবং অন্যান্য ধর্মাবলম্বীদের নিজ নিজ উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ১০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্বাধীনতা স্মারক ভাস্কর্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফসর ড. শিরীণ আখতার সকলকে সঙ্গে নিয়ে পুস্পস্তবক অর্পণ করে লাখো শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিজ্ঞাপন

চবি উপাচার্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর