Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পৃথিবীতে ফিরেছে চীনের চন্দ্রযান


১৭ ডিসেম্বর ২০২০ ১৫:০২

চাঁদের মাটি ও পাথরের সংগ্রহ নিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে চীনের চন্দ্রযান চ্যাং’ই। খবর সিনহুয়া।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) চীনের স্থানীয় সময় ভোরে চন্দ্রযান চ্যাং’ই দেশটির উত্তরাঞ্চলীয় অন্তঃমঙ্গোলিয়া স্বায়ত্তশাসিত অঞ্চলের সিজিওয়াং ব্যানারে অবতরণ করে।

এদিকে, ৭০’র দশকের পর এই প্রথম কোনো চন্দ্রযান চাঁদের নমুনা মাটি ও পাথর নিয়ে পৃথিবীতে ফিরল বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এর আগে, ২৪ নভেম্বর চ্যাং’ই মহাকাশযান উৎক্ষেপণ করেছিল চীন। এই মহাকাশযানে চাঁদের কক্ষপথে যাওয়ার জন্য নকশা করা একটি অর্বিটার, একটি চন্দ্রযান ও চন্দ্রযানকে চাঁদের পিঠে নামানো ও ফিরিয়ে আনার সক্ষমতা সম্পন্ন আরও দুইটি যান ছিল। ১ ডিসেম্বর চীনের স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে চন্দ্রযানটি চাঁদের নিকট প্রান্তের ‘ঝড়ের মহাসাগর’ নামে পরিচিত এলাকার উত্তরে অবতরণ করেছিল।

সে সময় চায়না এরোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি করপোরেশনের আওতাধীন চায়না একাডেমি অব স্পেস টেকনোলজির চ্যাং’ই মিশনের উপপ্রধান নকশাবিদ পাং জিং জানিয়েছিলেন, চ্যাং’ই ৪৪ বছরের মধ্যে পৃথিবী থেকে চাঁদের নমুনা সংগ্রহে যাওয়া প্রথম মিশন।

অন্যদিকে, এই অভিযানে চাঁদ থেকে দুই কেজি নমুনা সংগ্রহের পরিকল্পনা করা হয়েছিল। শেষ পর্যন্ত কতোটা আনা গেছে তা এখনও জানা যায়নি।

প্রসঙ্গত, চীনের এই অভিযান সফল হলে যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের পর চীন হবে তৃতীয় দেশ যারা চাঁদ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনেছে।

চন্দ্রাভিযান চীন চ্যং'ই টপ নিউজ মহাকাশযান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর