Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘টিকাবিরোধী সব টুইট সরিয়ে ফেলা হবে’


১৭ ডিসেম্বর ২০২০ ১৯:৩৪

কোভিড-১৯ টিকার বিরুদ্ধে অপপ্রচার থামাতে মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটার এবার কঠোর অবস্থান নিচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে কথা বলে করোনা টিকা সম্পর্কিত মিথ্যা এবং বিভ্রান্তিকর সব টুইট সরিয়ে ফেলবে তারা। খবর ডয়চে ভেলে।

এদিকে, চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের সব অঞ্চলে পৌঁছে গেছে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা। সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শুরু হয়েছে করোনা টিকাবিরোধী মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্যপ্রচার।

বিজ্ঞাপন

পাশাপাশি, বিশ্বের অনেক দেশেই দেখা যাচ্ছে এই প্রবণতা দেখা যাচ্ছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইকে সফল করতে এবং মানুষের জীবন রক্ষার্থে আগেই এমন সব ভয়ংকর অপপ্রচারের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল ফেসবুক এবং ইউটিউব।

ব্লগপোস্টে বুধবার (১৬ ডিসেম্বর) টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা টিকার বিরুদ্ধে প্রচারের মাধ্যমে মানুষকে বিপদের দিকে ঠেলে দেওয়ার এই প্রবণতা রুখতে আগামী সপ্তাহ থেকে তারাও মিথ্যা তথ্যসম্বলিত সব টুইট সরিয়ে নিতে শুরু করবে।

এছাড়াও, ২১ ডিসেম্বর থেকে নিজেদের নীতিমালায় কিছু পরিবর্তন আনার ঘোষণাও দিয়েছে টুইটার।

অন্যদিকে, কোভিড-১৯’র বিরুদ্ধে অপপ্রচারের শুরু ভাইরাসটির আবির্ভাবের পর থেকেই। কিছু লোক তখন থেকেই এমন ভাইরাসের আসলে কোনো অস্তিত্ব নেই বলে প্রচার করে আসছে। তথ্য-প্রমাণ ছাড়াই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে। করোনার কারণে সারা বিশ্বে ১৬ লাখ ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যুর পরও চলছে এমন সব প্রচারণা। অনেক অপেক্ষার পর করোনা টিকা এসেছে। এ সময়েও অপপ্রচার চললে মানুষের মধ্যে টিকা নেওয়ার ব্যাপারে সংশয় বাড়তে পারে। এবং তাতে বাড়তে পারে করোনায় মৃত্যুও।

বিজ্ঞাপন

এ আশঙ্কা দূর করতেই আগামী সপ্তাহ থেকে টিকাবিরোধী সব টুইট সরানো শুরু করবে টুইটার।

করোনা টিকা কোভিড-১৯ টিকাবিরোধী টুইট টুইটার নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর