Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা ‘পজিটিভ’ বিশ্ব নেতারা


১৮ ডিসেম্বর ২০২০ ১৪:২৯

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ বিশ্বনেতাদের মধ্যে সর্বশেষ আক্রান্ত হয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

ইতোমধ্যেই, বিশ্বের ১৮৮ দেশএবং অঞ্চলে সাত কোটি ৪৬ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৬ লাখ মানুষের। আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছেন বিভিন্ন রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধানগণ।

চলুন দেখে আসা যাক বিশ্বের শীর্ষ রাজনৈতিক ব্যক্তিবর্গের মধ্যে কারা করোনা ‘পজিটিভ’ ছিলেন –

ডোনাল্ড ট্রাম্প: অক্টোবরের দুই তারিখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প করোনায় আক্রান্ত হয়েছেন বলে ট্রাম্প নিজেই এক টুইটার বার্তায় জানিয়েছিলেন।

বয়সের কারণেই করোনায় আক্রান্ত হয়ে ব্যাপক ঝুঁকির মুখে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাকে তিনদিন হাসপাতালে ভর্তিও থাকতে হয়েছিল। তারপর তিনি হোয়াইট হাউজে ফিরে আসলে কয়েকদিন পর, ব্যক্তিগত চিকিৎসক তাকে করোনা সংক্রমণ মুক্ত বলে ঘোষণা করেন।

বরিস জনসন: মার্চের ২৭ তারিখ করোনায় আক্রান্ত হয়েছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস। তারপরই, আইসোলেশনে চলে যান তিনি।

এপ্রিলের পাঁচ তারিখ তিনি হাসপাতালে ভর্তি হন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয় – সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সুস্থ হয়ে ওঠার পর তিনি দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জাইর বলসোনারো: ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো জুলাই মাসে তার করোনা আক্রান্ত হওয়ার খবর জানান। পাশাপাশি, তিনি করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরকুইন গ্রহণ করছেন বলেও উল্লেখ করেন।

এমনকি, করোনা আক্রান্ত অবস্থায় তিনি সামান্য সর্দি জ্বরে ভুগছেন – এমন কথা বলে বিভিন্ন গণজমায়েতে মাস্ক ব্যবহার না করেই ঘুরে বেড়ান।

রিক ম্যাচার: দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্ট রিক ম্যাচার সস্ত্রীক (দক্ষিণ সুদানের প্রতিরক্ষামন্ত্রী) করোনা আক্রান্ত হন মে মাসের ১৮ তারিখে।

আলেক্সান্ডার লুকাশেঙ্কো: বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো এ বছরের জুলাইয়ে করোনা আক্রান্ত হন।

যদিও, তিনি কোভিড-১৯ কে একটি মানসিক জটিলতা উলেখ করে – করোনা থেকে বাঁচতে ভদকা খাওয়ার পরামর্শ দিয়েছিলেন।

হুয়ান অর্লান্ডো হার্নানদেজ: হন্ডুরাসের প্রেসিডেন্ট অর্লান্ডো হার্নানদেজ জুন মাসে করোনায় আক্রান্ত হয়েছিলেন। সে সময় তার সংস্পর্শে আসা আরও দুই জনের মধ্যেও করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছিল।

হার্নানদেজ জানান, তিনি পরীক্ষামূলকভাবে মাইক্রোডাসিন, এজিথ্রোমাইসিন, আইভারম্যাকটিন এবং জিঙ্ক গ্রহণ করার মাধ্যমে করোনার চিকিৎসা করেছিলেন।

প্রিন্স চার্লস: ব্রিটিশ রাজপুত্র প্রিন্স চার্লস মার্চ মাসের ২৫ তারিখ করোনায় আক্রান্ত হয়েছিলেন।

প্রিন্স অ্যালবার্ট: মোনাকোর রাজপুত্র প্রিন্স দ্বিতীয় অ্যালবার্ট মার্চ মাসে করোনায় আক্রান্ত হয়েছিলেন।

সিলভিও বারলুস্কোনি: ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুস্কোনি সেপ্টেম্বরের দুই তারিখে তার সন্তানদেরসহ করোনায় আক্রান্ত হন।

আলি লারিজানি: ইরানের পার্লামেন্টের স্পিকার আলি লারিজানি এপ্রিলের দুই তারিখ করোনায় আক্রান্ত হন।

মিখায়েল মিশোস্টিন: রাশিয়ার প্রধানমন্ত্রী মিখায়েল মিশোস্টিন এপ্রিলের ৩০ তারিখ এক ভিডি বার্তার মাধ্যমে প্রেসিডেন্ট পুতিনকে জানান, তিনি করোনা আক্রান্ত।

পাশাপাশি, কেবিনেটের অন্যান্য সদস্যদের সংক্রমিত হওয়া থেকে বাঁচিয়ে রাখতে আইসোলেশনে চলে যান তিনি।

নিকোল পাশিনিয়ান: আরমেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান জুন মাসের ১ তারিখ সপরিবারে করোনায় আক্রান্ত হন।

এর বাইরে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিট ট্রুডোর স্ত্রী মার্চের ১২ তারিখ যুক্তরাজ্য থেকে ফিরে করোনায় আক্রান্ত হন।

পাশাপাশি, আফ্রিকার সর্বশেষ রাজতন্ত্র ইস্বতিনি’র প্রধানমন্ত্রী অ্যাম্ব্রোস ডালমিনি ১৪ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। চলতি দায়িত্বে থাকা সরকার প্রধানদের মধ্যে তিনিই একমাত্র যিনি করোনায় প্রাণ হারিয়েছেন।

ইমানুয়েল ম্যাঁখো কোভিড-১৯ টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প নভেল করোনাভাইরাস বরিস জনসন বিশ্ব নেতৃত্ব


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর